ঢাকা, শনিবার, ৬ বৈশাখ ১৪৩১, ২০ এপ্রিল ২০২৪, ১০ শাওয়াল ১৪৪৫

আন্তর্জাতিক

ইউক্রেনে বাঁধ ধ্বংস হয়ে আশপাশের অঞ্চল প্লাবিত

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭২৭ ঘণ্টা, জুন ৬, ২০২৩
ইউক্রেনে বাঁধ ধ্বংস হয়ে আশপাশের অঞ্চল প্লাবিত

ইউক্রেন দাবি করছে, রাশিয়ান বাহিনী খেরসনে একটি বাঁধ উড়িয়ে দিয়েছে। তবে মস্কো এই দাবিকে উড়িয়ে দিয়েছে।

 

রাশিয়ার অধিকৃত ইউক্রেনের শহর নোভা কাখোভকা অঞ্চলের জলবিদ্যুৎকেন্দ্রের বাঁধটি ক্ষতিগ্রস্ত হওয়ায় ফাটল দিয়ে পানি প্রবাহ শুরু হয়েছে। এতে বিভিন্ন অঞ্চলে পানি প্রবেশ করেছে।

রাশিয়ার রাষ্ট্রীয় গণমাধ্যমের প্রতিবেদনে বলা হয়েছে, ক্ষয়ক্ষতি গুরুতর বলে মনে করা হচ্ছে। শহরটি পানির নিচে তলিয়ে গেছে।

ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি রাশিয়ার সৈন্যদের ওপর এই বাঁধ উড়িয়ে দেওয়ার দায় চাপিয়েছেন।

তার দাবি, স্থানীয় সময় রাত ২টা ৫০ মিনিটের দিকে সৈন্যরা সেখানকার প্ল্যান্টটি ভেতর থেকে উড়িয়ে দিয়েছে। তবে মস্কোর দাবি, এটি কিয়েভের ইচ্ছেকৃত নাশকতা। বিবিসি কারো দাবি যাচাই করতে পারেনি।

জেলেনস্কি বলছেন, পানি প্রবাহে সৃষ্ট বন্যায় ৮০টিরও বেশি শহর ও গ্রাম ক্ষতিগ্রস্ত হতে পারে। লোকজনকে সরিয়ে নেওয়ার কাজ চলছে।

এই বাঁধ গুরুত্বপূর্ণ এক সম্পদ। বাঁধ থেকে উজানে জনসাধারণ ও জাপোরিঝিয়া বিদ্যুৎকেন্দ্রে পানির সংস্থান করা হয়।

এক ভিডিওতে দেখা গেছে, দক্ষিণ ইউক্রেনের শহর নোভা কাখোভকায় প্রবেশ করা বাঁধের পানিতে হাঁস সাঁতার কাটছে।

জাতিসংঘের পারমাণবিক পর্যবেক্ষণ সংস্থা আইএইএর প্রধান বলেছেন, জাপোরিঝিয়াতে ঠান্ডা পানির অভাবে জরুরি জিজেল জেনারেটর চালানো ব্যাহত করতে পারে। যদিও প্ল্যান্টের পরিস্থিতি নিয়ন্ত্রণে রয়েছে বলে জানা গেছে।

ন্যাটো মহাসচিব জেনস স্টলটেনবার্গ এই আগ্রাসী ধ্বংসকে ইউক্রেনে রাশিয়ার যুদ্ধের নৃশংসতার প্রমাণ হিসেবে বর্ণনা করেছেন। ইউরোপীয় ইউনিয়ন এই হামলার নিন্দা জানিয়েছে। এই ঘটনাকে তারা ইউক্রেনের বিরুদ্ধে রাশিয়ার বর্বর আগ্রাসনের একটি নতুন উদাহরণ হিসেবে আখ্যা দিয়েছে।  

বাংলাদেশ সময়: ১৭২৪ ঘণ্টা, জুন ৬, ২০২৩
আরএইচ 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।