ঢাকা, সোমবার, ২২ বৈশাখ ১৪৩১, ০৬ মে ২০২৪, ২৬ শাওয়াল ১৪৪৫

আন্তর্জাতিক

ঘূর্ণিঝড় বিপর্যয়: এক লাখেরও বেশি মানুষকে সরিয়ে নেওয়া হয়েছে

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৯৫৬ ঘণ্টা, জুন ১৫, ২০২৩
ঘূর্ণিঝড় বিপর্যয়: এক লাখেরও বেশি মানুষকে সরিয়ে নেওয়া হয়েছে

প্রবল গতি নিয়ে ভারত ও পাকিস্তানের উপকূলের দিকে ধেয়ে আসছে অতি শক্তিশালী ঘূর্ণিঝড় ‘বিপর্যয়’। ক্ষয়ক্ষতি এড়াতে দেশ দুটির এক লাখেরও বেশি মানুষকে নিরাপদ স্থানে সরিয়ে নেওয়া হয়েছে।

বৃহস্পতিবার (১৫ জুন) এক প্রতিবেদনে বিবিসি এ তথ্য জানিয়েছে।

ভারত ও পাকিস্তানের আবহাওয়া অফিস সতর্ক করে বলছে, আরব সাগরে সৃষ্ট ঘূর্ণিঝড় ‘বিপর্যয়’ স্থানীয় সময় বৃহস্পতিবার সন্ধ্যায় ভারতের গুজরাট রাজ্যে প্রথম আঘাত হানবে বলে আশঙ্কা করা হচ্ছে।

এদিকে শক্তিশালী এই ঘূর্ণিঝড়ের প্রভাবে ভারতে প্রবল বর্ষণে ইতোমধ্যে অন্তত সাতজনের মৃত্যু হয়েছে।

পাকিস্তানে ঝড়টি সিন্ধু প্রদেশের উপকূলে আঘাত হানতে পারে বলে ধারণা করা হচ্ছে। কর্তৃপক্ষ ইতোমধ্যে দক্ষিণ-পূর্ব উপকূল থেকে ৬২ হাজার মানুষকে সরিয়ে নিয়েছে। স্কুলগুলোতে ৭৫টি আশ্রয়কেন্দ্র স্থাপন করা হয়েছে।

পাকিস্তানের জলবায়ু পরিবর্তন মন্ত্রী শেরি রেহমান বলেছেন, ২০ লাখেরও বেশি জনসংখ্যার প্রদেশের বৃহত্তম শহর করাচি তাৎক্ষণিকভাবে ঘূর্ণিঝড়ের হুমকিতে ছিল না। তারপরও সেখানে জরুরি ব্যবস্থা নেওয়া হচ্ছে।

আবহাওয়াবিদরা জানিয়েছেন, ঘূর্ণিঝড় বিপর্যয়ের কারণে ঘণ্টায় ১৩৫ থেকে ১৫০ কিলোমিটার বেগে দমকা হাওয়া বয়ে চলেছে। উচ্চ জোয়ারের কারণে উপকূলের নিচু এলাকা প্লাবিত হতে পারে বলেও সতর্ক করেছে তারা।

‘বিপর্যয়ে’র জেরে গুজরাটের উপকূল এলাকায় অনেক ট্রেন বাতিল করা হয়েছে। বৃহস্পতিবার পর্যন্ত গুজরাটগামী ৯৫টি ট্রেন বাতিল হয়েছে। গুজরাট উপকূলে মাছ ধরা বন্ধ রাখা হয়েছে। অন্যদিকে পাকিস্তানের উপকূলীয় অঞ্চলের জেলেদেরও নিরাপদ স্থানে থাকতে বলা হয়েছে।

বাংলাদেশ সময়: ০৯৫৩ ঘণ্টা, জুন ১৫, ২০২৩
এমএইচএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।