ঢাকা, শুক্রবার, ৩ জ্যৈষ্ঠ ১৪৩১, ১৭ মে ২০২৪, ০৮ জিলকদ ১৪৪৫

আন্তর্জাতিক

আইভোরি কোস্টে ভবন ধসে ৭ নির্মাণ শ্রমিক নিহত

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১১৫ ঘণ্টা, জুলাই ২, ২০২৩
আইভোরি কোস্টে ভবন ধসে ৭ নির্মাণ শ্রমিক নিহত ছবি: সংগৃহীত

পশ্চিম আফ্রিকার দেশ আইভোরি কোস্টের বাণিজ্যিক রাজধানী আবিদজানে শুক্রবার (৩০ জুন) নির্মাণাধীন একটি ছয়তলা ভবন ধসে পড়েছে। এ ঘটনায় কমপক্ষে সাত নির্মাণ শ্রমিক নিহত হয়েছেন।

 

এ তথ্য নিশ্চিত করেছেন উদ্ধার কাজে অংশ নেওয়া জরুরি কর্মীরা।

নির্মাণাধীন ওই ভবনের তত্ত্বাবধায়ক জার্দিন ইয়োরো বলেন, স্থানীয় সময় দুপুরের দিকে বিকট শব্দে ভবনটি ধসে পড়ে। এ সময় চারপাশ থেকে ভবনটি ভেঙে পড়তে শুরু করে। আমরা বাঁচার জন্য দৌড়াতে শুরু করি। মাত্র ৪৫ সেকেন্ডের মধ্যে ভবনটি ধসে পড়ে।

শনিবার (১ জুলাই) আবিদজানের পালমেরেই জেলার ওই ঘটনাস্থলে ধ্বংসাবশেষের বিশাল স্তূপে উদ্ধার অভিযান চালিয়েছেন জরুরি উদ্ধারকারী দলের কর্মীরা।

ঘটনাস্থল থেকে উদ্ধারকারী দলের প্রধান চার্লস পাওলো বলেন, ভবন ধসের ঘটনায় আরও নয়জন আহত হয়েছেন।

এ ধরনের দুর্ঘটনা আইভরি কোস্ট এবং পশ্চিম আফ্রিকার দেশগুলোতে বিশেষ করে বর্ষাকালে বেশি হয়। এমন দুর্ঘটনা ঘটার পেছনের কারণ হলো বিল্ডিং প্রবিধানের দুর্বল প্রয়োগ ও নিম্নমানের নির্মাণ সামগ্রী ব্যবহার।

২০২২ সালের ফেব্রুয়ারি ও মার্চ মাসে দুই সপ্তাহের ব্যবধানে আবিদজানে দুটি ভবন ধসে ১৯ জন নিহত হয়। ওই দুর্ঘটনার পর আইভোরি কোস্টের সরকার ভবন নির্মাণে নিরাপত্তার প্রতি গুরুত্ব দেয়।

সূত্র: ডয়চে ভেলে

বাংলাদেশ সময়: ২১১৫ ঘণ্টা, জুলাই ২, ২০২৩

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

আন্তর্জাতিক এর সর্বশেষ