ঢাকা, রবিবার, ১৪ বৈশাখ ১৪৩১, ২৮ এপ্রিল ২০২৪, ১৮ শাওয়াল ১৪৪৫

আন্তর্জাতিক

লুটপাট এড়াতে নাইজেরিয়ার এক রাজ্যে কারফিউ

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০২৯ ঘণ্টা, জুলাই ৩১, ২০২৩
লুটপাট এড়াতে নাইজেরিয়ার এক রাজ্যে কারফিউ

নাইজেরিয়ার আদামাওয়া রাজ্যে লুটপাট থামাতে সান্ধ্য আইন জারি করা হয়েছে। প্রেসিডেন্ট তিনুবু জ্বালানি থেকে ভর্তুকি তুলে নেয়ার পর উত্তর-পূর্বাঞ্চলের রাজ্যটিতে ব্যাপক লুটতরাজ চলেছে।

গেল ফেব্রুয়ারিতে নির্বাচনে জয়ী হয়ে নাইজেরিয়ার ক্ষমতায় আসেন তিনুবু। তবে বিরোধীরা নির্বাচনের স্বচ্ছতা নিয়ে প্রশ্ন তুলেছেন। নির্বাচনে তার নিকটতম প্রতিদ্বন্দ্বী ছিলেন আতিকু আবুবকর। রক্ষণশীল এই মুসলিম নেতা ২৯ শতাংশ ভোট পেয়ে দ্বিতীয় হন।

রোববার আতিকুর নির্বাচনি এলাকা আদামাওয়া রাজ্যের রাজধানী ইয়োলার সরকারি এবং বেসরকারি গুদাম ও দোকানপাট থেকে খাদ্যপণ্যসহ বিভিন্ন সামগ্রী লুট করে নেয় এক দল লোক। সোশ্যাল মিডিয়ায় ছড়িয়ে পড়ে লুটপাটের সেই দৃশ্য।  

বিভিন্ন বেসরকারি সংস্থা এবং পরিবেশবাদী সংগঠন দীর্ঘদিন ধরে জ্বালানি থেকে ভর্তুকি প্রত্যাহারের দাবি জানিয়ে আসছিল। তিনুবু ক্ষমতায় এসেই তাদের দাবি অনুযায়ী জ্বালানি থেকে ভর্তুকি তুলে নেন।

পাশাপাশি নাইজেরিয়ার মুদ্রা নাইরার ওপর থেকে সব নিয়ন্ত্রণমূলক ব্যবস্থা প্রত্যাহার করে নেন। ফলে জ্বালানির দাম কোনো কোনো ক্ষেত্রে ৪০০ শতাংশ পর্যন্ত বেড়ে যায়। এছাড়া নাইরার দামও অনেকটা কমে যাওয়ায় আমদানিনির্ভর পণ্য ক্রয় কঠিন হয়ে পড়ে। এর ফলে খাদ্যপণ্যের দামও বাড়তে থাকে।

আদামাওয়া, বর্নো এবং ইয়োবে- এই তিন রাজ্যে ইসলামি বিচ্ছিন্নতাবাদীদের সঙ্গে নাইজেরিয়ার সেনাবাহিনীর লড়াই চলছে দীর্ঘদিন ধরে। আদামাওয়া রাজ্যে লুটপাট হলেও বাকি দুটি রাজ্যে অবশ্য পরিস্থিতি এখনো শান্ত।

সূত্র: ২০২৮ ঘণ্টা, জুলাই ৩১, ২০২৩

বাংলাদেশ সময়: ২০২৭ ঘণ্টা, জুলাই ৩১, ২০২৩
আরএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।