ঢাকা, বুধবার, ১৮ বৈশাখ ১৪৩১, ০১ মে ২০২৪, ২১ শাওয়াল ১৪৪৫

আন্তর্জাতিক

ফিলিপাইনের নৌযানে জলকামান ব্যবহারের অভিযোগ চীনের বিরুদ্ধে

আন্তর্জাতিক ডেস্ক  | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬৪৫ ঘণ্টা, আগস্ট ৬, ২০২৩
ফিলিপাইনের নৌযানে জলকামান ব্যবহারের অভিযোগ চীনের বিরুদ্ধে

ফিলিপাইনের কোস্টগার্ডের অভিযোগ, বিতর্কিত দক্ষিণ চীন সাগরে চীনের কোস্টগার্ড তাদের নৌযানের ওপর জলকামান ব্যবহার করেছে এবং তাদের আটকে দিয়েছে।

তারা বলেছে, বিরোধপূর্ণ স্প্র্যাটলি দ্বীপপুঞ্জের একটি দ্বীপে অবস্থানরত ফিলিপিনো সৈন্যদের জন্য সরঞ্জাম বহনকারী নৌযানগুলোকে যখন তাদের একটি জাহাজ পথ দেখাচ্ছিল, তখন এই ঘটনা ঘটে।

বিবিসি।

যুক্তরাষ্ট্র বেইজিংয়ের এই ‘ভয়াবহ কর্মকাণ্ডের’ নিন্দা জানিয়েছে। এই ঘটনার জন্য দেশটি চীনের মেরিটাইম মিলিশিয়াকে দোষারোপ করেছে। এই হামলার ঘটনায় চীন সরাসরি কোনো মন্তব্য করেনি।

বেইজিং প্রায় সমগ্র দক্ষিণ চীন সাগরের দাবি করে, যার মধ্যে স্প্র্যাটলি দ্বীপপুঞ্জও রয়েছে, যেটির আংশিক দাবি ফিলিপাইনও করে। আরও মালয়েশিয়াসহ কয়েকটি দেশও দাবি করে থাকে।  

এক বিবৃতিতে ফিলিপাইন কোস্ট গার্ড (পিসিজি) বলছে, শনিবার তাদের নৌযানগুলো স্প্র্যাটলি দ্বীপপুঞ্জের সেকেন্ড থমাস শোল অভিমুখে যাওয়ার সময় ওই ঘটনা ঘটে।

তারা চীনের এই কর্মকাণ্ডকে মাত্রাতিরিক্ত ও বেআইনি বলে আখ্যা দিয়ে বলেছে, এটি আন্তর্জাতিক আইনের লঙ্ঘন।  

এদিকে, মার্কিন পররাষ্ট্র দপ্তর ফিলিপাইনের মিত্রদের পক্ষে সমর্থন জানিয়ে বিবৃতিতে বলেছে, জলকামান ব্যবহার এবং অনিরাপদ অবরোধমূলক কৌশল প্রয়োগ, ফিলিপাইনের নৌচলাচলের স্বাধীনতায় চীনের হস্তক্ষেপ। এটি ফিলিপাইনের নৌযান ও ক্রুদের নিরাপত্তা বিপন্ন করেছিল।

বাংলাদেশ সময়: ১৬৩৭ ঘণ্টা, আগস্ট ৬, ২০২৩
আরএইচ 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।