ঢাকা, বুধবার, ১৯ আষাঢ় ১৪৩১, ০৩ জুলাই ২০২৪, ২৫ জিলহজ ১৪৪৫

আন্তর্জাতিক

স্লোভেনিয়ায় রেকর্ড বন্যা, নিহত ৩

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭০৭ ঘণ্টা, আগস্ট ৬, ২০২৩
স্লোভেনিয়ায় রেকর্ড বন্যা, নিহত ৩

স্লোভেনিয়ার প্রধানমন্ত্রী রবার্ট গোলব বলেছেন, তার দেশ নিজেদের ইতিহাসের ‘সবচেয়ে বড় প্রাকৃতিক বিপর্যয়ের’ মুখোমুখি। শনিবার দেশটির জাতীয় নিরাপত্তা পরিষদের একটি বৈঠকে বক্তৃতাকালে গোলব বলেন, সৌভাগ্যক্রমে, গত রাতটি আগের চেয়ে একটু ভাল ছিল।

ছোট্ট আলপাইন দেশটির মোট দুই-তৃতীয়াংশ এলাকা এখন বন্যাকবলিত। ভয়াবহ এই বন্যায় তিনজন নিহত হয়েছেন। এ ছাড়া আনুমানিক ৫৫০ মিলিয়ন ডলারের সম্পদ ক্ষতিগ্রস্ত হয়েছে।

স্লোভেনিয়ার আবহাওয়া অধিদপ্তর জানিয়েছে, দেশটিতে এক মাসে যে পরিমাণ বৃষ্টি হয়, গত এক দিনেরও কম সময়ে এর চেয়ে বেশি বৃষ্টি হয়েছে। শুক্রবার মুষলধারে বৃষ্টির কারণে নদীর পানি বেড়ে বাড়িঘর, মাঠ ও শহরে ঢুকে যায়।  

গোলব বলেন, বন্যায় সড়ক ও জ্বালানি অবকাঠামো বিশেষভাবে ক্ষতিগ্রস্ত হয়েছে, পাশাপাশি শত শত বাড়িঘর ও অন্যান্য ভবন ক্ষতিগ্রস্ত হয়েছে। হাজার হাজার মানুষ তাদের বাড়িঘর সরিয়ে নিতে বাধ্য হয়েছে এবং অনেককে হেলিকপ্টার বা নৌযানে উদ্ধারকর্মীদের মাধ্যমে উদ্ধার করতে হয়েছে। ত্রাণ সহায়তা কার্যক্রমে স্লোভেনিয়ার সেনাবাহিনী যোগ দিয়েছে, উত্তরের বিচ্ছিন্ন এলাকাগুলোতেও সৈন্যরা পৌঁছে গেছে।

দেশটির সংবাদমাধ্যম জানাচ্ছে, স্লোভেনিয়ার কিছু অংশের প্রধান প্রধান সড়কগুলো শনিবার থেকে আংশিকভাবে বন্ধ রয়েছে। কয়েক ডজন সেতুও ভেঙে পড়েছে। কর্তৃপক্ষ ক্ষতি এড়াতে লোকজনকে ঘরে থাকার আহ্বান জানিয়েছে।

বাংলাদেশ সময়: ১৭০৫ ঘণ্টা,আগস্ট ০৬, ২০২৩
এমএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।