ঢাকা, রবিবার, ২১ বৈশাখ ১৪৩১, ০৫ মে ২০২৪, ২৫ শাওয়াল ১৪৪৫

আন্তর্জাতিক

আন্তঃবাণিজ্যে স্থানীয় মুদ্রা ব্যবহার করবে কাতার-রাশিয়া

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৩১৪ ঘণ্টা, আগস্ট ৮, ২০২৩
আন্তঃবাণিজ্যে স্থানীয় মুদ্রা ব্যবহার  করবে কাতার-রাশিয়া

মস্কো-দোহা আন্তঃবাণিজ্যে স্থানীয় মুদ্রা রুবেল এবং কাতারি রিয়াল ব্যবহারের প্রস্তাব দিয়েছে রাশিয়া, কাতারে রাশিয়ার রাষ্ট্রদূত দিমিত্রি ডগাডকিন জানান উভয় পক্ষ ইতিমধ্যে এই বিষয়ে কাজ শুরু করেছে।

বৈশ্বিক ভূ-রাজনৈতিক উত্তেজনা সত্ত্বেও পারস্য উপসাগরের দেশগুলোর সঙ্গে রাশিয়ার বাণিজ্য সম্পর্ক বৃদ্ধি পাচ্ছে।

যার কারণে বর্তমান বাস্তবতায় বিভিন্ন দেশ পশ্চিমা নিয়ন্ত্রণাধীন আন্তর্জাতিক অর্থব্যবস্থাপনা এবং মার্কিন ডলারকে এড়িয়ে বিকল্প পদ্ধতি বাস্তবায়নের চেষ্টা করছে। খবর:আরটি

ডগাডকিন বলেন, রাশিয়া-কাতার বাণিজ্য বৃদ্ধি পাচ্ছে এবং ২০২৩ সালের প্রথম ত্রৈমাসিকে এ বাণিজ্য ১৯.২৩ মিলিয়ন ডলারে পৌঁছেছে। বিনিয়োগের ক্ষেত্রে আমাদের সহযোগিতা ক্ষেত্র প্রসারিত হচ্ছে। রাশিয়ান প্রত্যক্ষ বিনিয়োগ তহবিলের মাধ্যমে আমরা সফলভাবে দুই দেশের বাণিজ্য অংশীদারিত্ব বিকাশ করছি। বেশ কয়েকটি যৌথ প্রকল্পে ১.৯ বিলিয়ন ডলার বিনিয়োগ হতে যাচ্ছে।

নিষেধাজ্ঞা আরোপের পর, রাশিয়া এবং উন্নয়নশীল দেশগুলো পশ্চিমা আর্থিক ব্যবস্থার ব্যবহার কমাতে এবং বাণিজ্য মীমাংসার জন্য মার্কিন ডলার এবং ইউরোকে এড়িয়ে স্থানীয় মুদ্রা ব্যবহারের প্রচেষ্টা জোরদার করেছে।

বাংলাদেশ সময়: ১৩১৫ ঘণ্টা, আগস্ট ০৮,২০২৩
এমএম 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।