ঢাকা, শুক্রবার, ২৭ বৈশাখ ১৪৩১, ১০ মে ২০২৪, ০১ জিলকদ ১৪৪৫

আন্তর্জাতিক

চলতি বছর দুই শতাধিক ফিলিস্তিনি, ৩০ ইসরায়েলি নিহত: জাতিসংঘ

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫০৭ ঘণ্টা, আগস্ট ২২, ২০২৩
চলতি বছর দুই শতাধিক ফিলিস্তিনি, ৩০ ইসরায়েলি নিহত: জাতিসংঘ

অধিকৃত পশ্চিম তীর ও ইসরায়েলে চলতি বছর দুই শতাধিক ফিলিস্তিনির সঙ্গে প্রায় ৩০ ইসরায়েলির প্রাণ গেছে। জাতিসংঘের মধ্যপ্রাচ্যবিষয়ক দূত বলেছেন, সহিংসতার মাত্রা গত বছরের পুরো মৃত্যুর সংখ্যাকে ছাড়িয়ে গেছে এবং ২০০৫ সালের পর থেকে এটি সর্বোচ্চ সংখ্যক প্রাণহানি।

জাতিসংঘের মধ্যপ্রাচ্য শান্তি প্রক্রিয়ার বিশেষ সমন্বয়ক টর ওয়েনেসল্যান্ড সোমবার জাতিসংঘের নিরাপত্তা পরিষদে বলেন,  ফিলিস্তিনিদের মধ্যে ভবিষ্যৎ নিয়ে ক্রমবর্ধমান হতাশা এবং একটি স্বাধীন রাষ্ট্র অর্জনের দিকে অগ্রগতির অভাব ক্রমবর্ধমান সহিংসতাকে ইন্ধন দিচ্ছে।

জেরুজালেম থেকে তিনি বলেন, ফিলিস্তিনি ও ইসরায়েলিরা প্রায় প্রতিদিনের সহিংসতায় নিহত এবং আহত হন। এই ব্রিফিংয়ের কয়েক ঘণ্টা আগে পশ্চিম তীরে আরেকটি মারাত্মক হামলায় এক ইসরায়েলি নিহত হন।

যদিও ইসরায়েলি এবং ফিলিস্তিনিরা বর্তমান পরিস্থিতি স্থিতিশীল করার জন্য কিছু পদক্ষেপ নিয়েছে, ওয়েনেসল্যান্ড বলেন যে একতরফা পদক্ষেপগুলো শত্রুতা বাড়ানো অব্যাহত রেখেছে।

তিনি অবৈধ ইসরায়েলি বসতিগুলোর অবিচ্ছিন্ন সম্প্রসারণ, ইসরায়েলের ফিলিস্তিনিদের বাড়িঘর ভেঙে ফেলা, ফিলিস্তিনি প্রশাসনিক ও পুলিশের নিয়ন্ত্রণে অধিকৃত পশ্চিম তীর এলাকায় ইসরায়েলি বাহিনীর অভিযান এবং ফিলিস্তিনি গ্রামগুলোতে ইসরায়েলি বসতি স্থাপনকারীদের দ্বারা আক্রমণের বিষয়গুলো তুলে ধরেন।
 
বাংলাদেশ সময়: ১৫০৪ ঘণ্টা, আগস্ট ২২, ২০২৩
আরএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।