ঢাকা, বুধবার, ১২ আষাঢ় ১৪৩১, ২৬ জুন ২০২৪, ১৮ জিলহজ ১৪৪৫

আন্তর্জাতিক

ক্রিমিয়ায় ইউক্রেনের ৪২টি ড্রোন ধ্বংস করা হয়েছে: রাশিয়া

আন্তর্জাতিক ডেস্ক  | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪৪৫ ঘণ্টা, আগস্ট ২৫, ২০২৩
ক্রিমিয়ায় ইউক্রেনের ৪২টি ড্রোন ধ্বংস করা হয়েছে: রাশিয়া

রাশিয়ার আকাশ প্রতিরক্ষা বাহিনী ক্রিমিয়া উপদ্বীপে ইউক্রেনের বড় ধরনের ড্রোন হামলা ব্যর্থ করে দিয়েছে। রুশ প্রতিরক্ষা মন্ত্রণালয় এমনটি জানিয়েছে।

২০১৪ সালে মস্কো ইউক্রেনের কাছ থেকে ক্রিমিয়া উপদ্বীপ দখল করে নেয়।

২০২২ সালে ইউক্রেনে মস্কোর পূর্ণ আক্রমণ শুরু হওয়ার পর থেকেই ক্রিমিয়া কিয়েভের লক্ষ্যবস্তুতে পরিণত হয়েছে। কিন্তু সাম্প্রতিক সপ্তাহগুলোতে আরও তীব্র ও বর্ধিত আক্রমণের আওতায় এসেছে উপদ্বীপটি।

রাশিয়ার প্রতিরক্ষা মন্ত্রণালয় শুক্রবার ভোরে বলেছে, তাদের বাহিনী নয়টি ড্রোন ভূপাতিত করেছে। আরও ৩৩টি ড্রোন ইলেকট্রনিক ওয়ারফেয়ারের মাধ্যমে দমানো হয়। এসব ড্রোন লক্ষ্যে পৌঁছানোর আগেই ভূপাতিত হয়ে যায়।  

তবে এসব ড্রোনে কোনো ক্ষয়ক্ষতি কিংবা হতাহতের ঘটনা ঘটেছে কি না, সেই সম্পর্কে বিস্তারিত কিছু জানায়নি রুশ প্রতিরক্ষা মন্ত্রণালয়। এটি আরও বলছে, মস্কো সীমান্তে কালুগা অঞ্চলে ইউক্রেনের উৎক্ষেপণ করা একটি ক্ষেপণাস্ত্র ভূপাতিত করা হয়েছে।

ক্রিমিয়ান বন্দর শহর সেভাস্তোপোলে মস্কোর বসানো গভর্নর মিখাইল রাজভোঝায়েভ টেলিগ্রামে বলেন, বেশ কয়েকটি ড্রোন খেরসন শৈলান্তরীপে ধ্বংস হয়েছে।  
 
প্রতিরক্ষা মন্ত্রণালয়ের জানানো ধ্বংস হওয়া ৪২ ড্রোনের মধ্যে এসব রয়েছে কি না, তা স্পষ্ট নয়।  

মিখাইল রাজভোঝায়েভ বলেন, সব বাহিনী ও পরিষেবা যুদ্ধ প্রস্তুতিতে নিয়োজিত রয়েছে।  

ক্রিমিয়া পুনরায় নিজের অধীনে নেওয়ার পরিকল্পনা পুনর্ব্যক্ত করেছে কিয়েভ। ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি এক সম্মেলনে ক্রিমিয়া পুনর্দখল নেওয়ার ঘোষণা দেওয়ার কয়েকদিনের মধ্যেই এই ড্রোন হামলা হলো।  

বাংলাদেশ সময়: ১৪৪১ ঘণ্টা, আগস্ট ২৫, ২০২৩
আরএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।