ঢাকা, রবিবার, ১৫ বৈশাখ ১৪৩১, ২৮ এপ্রিল ২০২৪, ১৮ শাওয়াল ১৪৪৫

আন্তর্জাতিক

গ্যাবনে সেনা অভ্যুত্থানের পর জেনারেলকে কাঁধে নিয়ে সড়কে বিজয় মিছিল

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১১৩১ ঘণ্টা, সেপ্টেম্বর ১, ২০২৩
গ্যাবনে সেনা অভ্যুত্থানের পর জেনারেলকে কাঁধে নিয়ে সড়কে বিজয় মিছিল

আফ্রিকার দেশ গ্যাবনে বুধবার একটি অভ্যুত্থানের মাধ্যমে ক্ষমতা দখল করে নেন সেনা কর্মকর্তারা। তারা অন্তর্বর্তীকালীন নেতা হিসাবে জেনারেল ব্রাইস ওলিগুই এনগুয়েমারের নাম ঘোষণা করেছে।

এর আগে, রাজধানী লিব্রেভিলের রাস্তায় জেনারেল এনগুয়েমাকে তার সৈন্যরা কাঁধে তুলে বিজয় মিছিল করে।

ক্ষমতাচ্যুত প্রেসিডেন্ট, আলী বঙ্গো তার বাড়ি থেকে একটি ভিডিও বার্তায় সবার সামনে আসেন এবং তিনি তার সারা বিশ্বের বন্ধুদের তার পক্ষে সরব হওয়ার আহ্বান জানান।

সাবেক ফরাসি উপনিবেশ এই দেশটি আফ্রিকার অন্যতম প্রধান তেল উৎপাদনকারী দেশ। বঙ্গোর ক্ষমতাচ্যুত হওয়ার মাধ্যমে তার পরিবারের ৫৫ বছরের ক্ষমতার অবসান হয়।

বুধবার ভোররাতে সেনা কর্মকর্তারা টিভিতে উপস্থিত হয়ে বলেন যে, তারা ক্ষমতা নিয়ে নিয়েছেন।

তারা বলেছে যে তারা শনিবারের নির্বাচনের ফলাফল বাতিল করেছেন, যেখানে বঙ্গোকে বিজয়ী ঘোষণা করা হয়েছিল কিন্তু বিরোধীরা বলছে নির্বাচনে জালিয়াতি হয়েছে।

কর্মকর্তারা আরও বলেছেন যে তারা বঙ্গোর এক ছেলেকে রাষ্ট্রদ্রোহের অভিযোগে গ্রেপ্তার করেছেন। এর কয়েক ঘণ্টার মধ্যে, জেনারেলরা আলোচনার জন্য একত্রিত হন। সেখানে তারা সিদ্ধান্ত নেন - পরিবর্তিত সময়ে নেতৃত্ব কে দেবেন।

পরে প্রেসিডেন্সিয়াল গার্ডের প্রাক্তন প্রধান জেনারেল এনগুয়েমার নাম প্রস্তাব করা হলে তাকে নিয়োগের বিষয়ে সেনারা সর্বসম্মত ভোটে সম্মত হন।

সেনাবাহিনীর এই ঘোষণার পর লিব্রেভিল এবং অন্যান্য জায়গায় সাধারণ মানুষ উদযাপন করতে থাকে।

কিন্তু জাতিসংঘ, আফ্রিকান ইউনিয়ন এবং ফ্রান্স এই অভ্যুত্থানের তীব্র নিন্দা করেছে, যাদের সাথে বঙ্গো পরিবারের ঘনিষ্ঠ সম্পর্ক ছিল।

বঙ্গো পরিবারের প্রতি গ্যাবনের বাসিন্দাদের মধ্যে দীর্ঘকাল ধরে তীব্র অসন্তোষ জন্ম নিয়েছিল। টানা ৫৫ বছর ধরে এই পরিবারটি দেশটিকে শাসন করেছে - এবং জীবনযাত্রার ব্যয় বৃদ্ধিসহ আরও নানা বিষয় নিয়ে দেশটিকে ঘিরে জনগণের অসন্তোষ রয়েছে।  

বাংলাদেশ সময়: ১১২৮ ঘণ্টা, সেপ্টেম্বর ১, ২০২৩
আরএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।