ঢাকা, রবিবার, ১৫ বৈশাখ ১৪৩১, ২৮ এপ্রিল ২০২৪, ১৮ শাওয়াল ১৪৪৫

আন্তর্জাতিক

ভারতে বাইডেন-সুনাক, এলেন ট্রুডো-এরদোয়ানও

আন্তর্জাতিক ডেস্ক  | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১২৪ ঘণ্টা, সেপ্টেম্বর ৮, ২০২৩
ভারতে বাইডেন-সুনাক, এলেন ট্রুডো-এরদোয়ানও

ভারতের রাজধানী নয়াদিল্লিতে ৯ ও ১০ সেপ্টেম্বর জি-২০ শীর্ষ সম্মেলনের আয়োজন করা হয়েছে। যুক্তরাষ্ট্র, রাশিয়া, চীনের মতো দেশের উপস্থিতিতে সেই সম্মেলনের সভাপতিত্ব করছে ভারত।

এবারের সম্মেলনের থিম হলো- এক বিশ্ব, এক পরিবার।  

এই সম্মেলন ঘিরে বিশ্বনেতারা জড়ো হচ্ছেন ভারতে। ইতোমধ্যে দিল্লিতে পৌঁছেছেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন। কানাডার প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডোও চলে এসেছেন। এসেছেন তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তাইয়েপ এরদোয়ানও।  

ভারতে পা দিলেন ব্রিটেনের প্রধানমন্ত্রী ঋষি সুনাক। ভারতে পা দিয়েই তিনি বললেন, এই সম্মেলন আয়োজনের জন্য এখন ভারতই সেরা দেশ। আমার মনে হচ্ছে যে আগামী দু'দিন অত্যন্ত ভালো কাটবে। বিভিন্ন গুরুত্বপূর্ণ বিষয় নিয়ে আলোচনা হবে। সিদ্ধান্ত নেওয়া হবে।

জি-২০ সম্মেলনে যোগ দিচ্ছেন না রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। রাশিয়ার প্রতিনিধিত্ব করছেন দেশটির পররাষ্ট্রমন্ত্রী সের্গেই লাভরভ। বৃহস্পতিবার ক্রেমলিনের মুখপাত্র দিমিত্রি পেসকভের কাছে সাংবাদিকেরা জানতে চেয়েছিলেন, নয়াদিল্লিতে অনুষ্ঠেয় জি-২০ শীর্ষ সম্মেলনে পুতিন পৃথক ভিডিও ভাষণ দেবেন কি না। জবাবে পেসকভ বলেন, না, কোনো পরিকল্পনা নেই।

এদিকে চীনের প্রেসিডেন্ট শি জিনপিংও এই শীর্ষ সম্মেলনে আসছেন না। চীনের পররাষ্ট্র মন্ত্রণালয় জানিয়েছে, প্রধানমন্ত্রী লি কিয়াং এতে অংশ নেবেন।

শীর্ষ এই সম্মেলন ঘিরে জলে, স্থলে, আকাশে কড়া নজরদারি করা হচ্ছে। নিরাপত্তার চাদরে ঢেকে ফেলা হয়েছে দিল্লি।  

সূত্র: হিন্দুস্তান টাইমস

বাংলাদেশ সময়: ২১১৫ ঘণ্টা, সেপ্টেম্বর ৮, ২০২৩
আরএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।