ঢাকা, রবিবার, ২৯ বৈশাখ ১৪৩১, ১২ মে ২০২৪, ০৩ জিলকদ ১৪৪৫

আন্তর্জাতিক

আফগানিস্তানকে ১৫ কোটি ডলার সহায়তা দিচ্ছে ইইউ

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫০৬ ঘণ্টা, সেপ্টেম্বর ২৩, ২০২৩
আফগানিস্তানকে ১৫ কোটি ডলার সহায়তা দিচ্ছে ইইউ ছবি: সংগৃহীত

আফগানিস্তানে শিক্ষা, স্বাস্থ্যসেবা, কৃষি এবং নারীদের অর্থনৈতিক অগ্রগতির জন্য ১৫ কোটি ডলার সহায়তা দিচ্ছে ইউরোপীয় ইউনিয়ন (ইইউ)।

বুধবার (২০ সেপ্টেম্বর) এক বিবৃতিতে এ ঘোষণা দিয়েছে ইইউ।

 

বিবৃতিতে ইউ জানায়, বেসরকারি সংস্থায় নারীদের কাজ করার ওপর অন্তর্বর্তী তালেবান প্রশাসনের নিষেধাজ্ঞার কারণে ২০২২ সালের ডিসেম্বরে তহবিল সংকোচিত করা হয়েছিল। ছয় মাস পর্যবেক্ষণের পর মূল্যায়নের ভিত্তিতে এ সহায়তা দেওয়ার সিদ্ধান্ত নেওয়া হয়। এতে আফগান নারীরা অনেক উপকৃত হবে।

বিবৃতি আরও জানানো হয়, আফগানিস্তানের মাটিতে কাজ করা জাতিসংঘের সংস্থা, আন্তর্জাতিক এনজিও এবং বিশ্বব্যাংকের মাধ্যমে এ সহায়তার কার্যক্রম পরিচালিত হবে। এ সহায়তা তাদের দক্ষতা উন্নয়ন, অর্থ ও বাজারের সুযোগ সহজতর করে, তাদের অর্থনৈতিক স্থিতিস্থাপকতা উন্নত করে এবং নারীদের নেতৃত্বে ছোট উদ্যোগগুলো দেশটির অর্থনীতিকে শক্তিশালী করবে।

বিবৃতিতে আন্তর্জাতিক অংশীদারত্বের কমিশনার জুট্টা উরপিলাইনেন বলেন, আমরা জানি আফগানিস্তানের ক্রমবর্ধমান গুরুতর পরিস্থিতি নেভিগেট করা কতটা কঠিন ছিল। তবুও গত ছয় মাসে আন্তর্জাতিক সম্প্রদায় নারী ও অন্যান্য দুর্বল গোষ্ঠীগুলোর জন্য প্রয়োজনীয় সহায়তা প্রদানের একটি উপায় খুঁজে বের করা হয়েছে।

সূত্র: আনাদোলু এজেন্সি

বাংলাদেশ সময়: ১৫০৬ ঘণ্টা, সেপ্টেম্বর ২৩, ২০২৩
জেএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।