ঢাকা, শুক্রবার, ৩ জ্যৈষ্ঠ ১৪৩১, ১৭ মে ২০২৪, ০৮ জিলকদ ১৪৪৫

আন্তর্জাতিক

তেহরানে ৩০টি বিস্ফোরণের পরিকল্পনা ব্যর্থ, গ্রেপ্তার ২৮

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯২০ ঘণ্টা, সেপ্টেম্বর ২৫, ২০২৩
তেহরানে ৩০টি বিস্ফোরণের পরিকল্পনা ব্যর্থ, গ্রেপ্তার ২৮ ছবি: সংগৃহীত

৩০টি বিস্ফোরণের পরিকল্পনা ব্যর্থ করে দেওয়া হয়েছে বলে দাবি করেছে ইরান। দেশটির রাজধানী তেহরানের গুরুত্বপূর্ণ এলাকায় একযোগে এ বিস্ফোরণের পরিকল্পনা করা হয়েছিল।

 

দেশটির গোয়েন্দা মন্ত্রণালয় রোববার (২৪ সেপ্টেম্বর) এক বিবৃতিতে জানায়, সন্ত্রাসী হামলার অংশ হিসেবে ৩০টি বিস্ফোরণের ঘটনা জনাকীর্ণ শহরের কেন্দ্রগুলো টার্গেট করে পরিকল্পনা করা হয়েছিল। তবে সবগুলো টার্গেটই ব্যর্থ করে দেওয়া হয়েছে। এ ঘটনায় তেহরান, আলবোরজ ও পশ্চিম আজারবাইজান প্রদেশে অভিযান চালিয়ে পরিকল্পিত হামলার সঙ্গে জড়িত ২৮ জনকে গ্রেপ্তার করা হয়েছে।

বিবৃতিতে আরও বলা হয়, গত বছরের দাঙ্গার বার্ষিকীতে বিশৃঙ্খলা ও বিক্ষোভের লক্ষে এ হামলার পরিকল্পনা হয়। হামলায় যেন দেশটির নিরাপত্তা ব্যবস্থা ভেঙে অস্থিতিশীল অবস্থা তৈরি হয়। যার প্রভাবে সমাজে হতাশা ও ভীতি ছড়িয়ে পড়ে।

২০২২ সালের সেপ্টেম্বরের মাঝামাঝি মাহসা আমিনি নামে ২২ বছরের এক নারী হিজাব না পরার কারণে গ্রেপ্তার হন। পরে পুলিশ হেফাজতে তার মৃত্যু হয়। এ ঘটনাকে কেন্দ্র ইরান জুড়ে বিক্ষোভ ও অস্থিরতা ছড়িয়ে পড়ে। যার স্থায়িত্ব হয় মাসব্যাপী।

দেশটির গোয়েন্দা মন্ত্রণালয় বলেছে গ্রেপ্তাররা সবাই আইএসআইএল (আইএসআইএস) এর সঙ্গে যুক্ত। তাদের মধ্যে কয়েকজনের সিরিয়া, আফগানিস্তান, পাকিস্তান ও ইরাকের কুর্দিস্তান অঞ্চলে তাকফিরিদের সঙ্গে সহযোগিতা করার ইতিহাস রয়েছে।

প্রসঙ্গত, একজন মুসলিম অন্য মুসলিমকে অবিশ্বাসী বা ধর্মত্যাগী বলে ঘোষণা করলে সে তাকফিরি নামেও অভিহিত হয়

ওই মন্ত্রণালয় আরও বলেছে, সশস্ত্র গোষ্ঠীর সঙ্গে ইরানের চিরশত্রু ইসরায়েলে কাজের পদ্ধতির মিল রয়েছে।

মন্ত্রণালয় বলেছে অভিযানে, প্রচুর পরিমাণ বিস্ফোরক, ইলেকট্রনিক ডিভাইস, ১৭টি আমেরিকার তৈরি পিস্তল, গোলাবারুদ, যোগাযোগ ডিভাইস, সামরিক-গ্রেডের পোশাক, সুইসাইড ভেস্ট ও বিদেশি মুদ্রা উদ্ধার করা হয়েছে।

সূত্র: আল জাজিরা

বাংলাদেশ সময়: ১৯২০ ঘণ্টা, সেপ্টেম্বর ২৫, ২০২৩
জেএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

আন্তর্জাতিক এর সর্বশেষ