ঢাকা, শনিবার, ২৭ বৈশাখ ১৪৩১, ১১ মে ২০২৪, ০২ জিলকদ ১৪৪৫

আন্তর্জাতিক

সিকিমে বন্যার পানিতে ভেসে গিয়ে নিখোঁজ ২৩ ভারতীয় সেনা

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১২২৯ ঘণ্টা, অক্টোবর ৪, ২০২৩
সিকিমে বন্যার পানিতে ভেসে গিয়ে নিখোঁজ ২৩ ভারতীয় সেনা

ভারতের সিকিমে আকস্মিক বন্যায় ২৩ ভারতীয় সেনা নিখোঁজ হয়েছেন বলে ভারতীয় সংবাদ মাধ্যমে খবর বেরিয়েছে। দেশটির উত্তর-পূর্বাঞ্চলী রাজ্যেটিতে গতকাল রাত থেকে প্রবল বৃষ্টিপাত শুরু হয়।

এতে তিস্তা নদীর পানির স্তর বৃদ্ধি পেয়ে আকস্মিক বন্যা দেখা দেয়।

ভারতীয় সেনাবাহিনীর পূর্বাঞ্চলীয় কমান্ড এক বিবৃতিতে জানিয়েছে, চুংথাং বাঁধ থেকে পানি ছেড়ে দেওয়ার ফলে হঠাৎ করে পানির স্তর ১৫-২০ ফুট উঁচুতে চলে আসে। যার ফলে লাচেন উপত্যকার কিছু স্থাপনা ক্ষতিগ্রস্ত হয়েছে। ২৩ জন কর্মী নিখোঁজ হওয়ার পাশাপাশি কিছু যানবাহন কাদায় ডুবে যাওয়ার খবর পাওয়া গেছে। সিংটামের কাছে বারদাং-এ পার্ক করা সেনা গাড়িগুলোও ক্ষতিগ্রস্ত হয়েছে। তল্লাশি অভিযান চলছে।

সিকিম প্রশাসন নিজ বাসিন্দাদের জন্য সতর্কতা জারি করেছে। সামাজিক যোগাযোগ মাধ্যমে স্থানীয় বাসিন্দাদের শেয়ার করা ভিডিওতে দেখা যায়, নদীর পানি বেড়ে রাস্তা ভেসে গেছে।

এদিকে সিকিমের মুখ্যমন্ত্রী প্রেম সিং তামাং একটি ক্ষতিগ্রস্ত এলাকা পরিদর্শনকালে বলেছেন, কেউ আহত হয়নি তবে সরকারি সম্পত্তির উল্লেখযোগ্য ক্ষতি হয়েছে। সিংটামে কিছু লোক নিখোঁজ হওয়ার খবরও পাওয়া গেছে। ত্রাণ তৎপরতা চলছে।  

ভারতের আবহাওয়া অধিদপ্তর নাগরিকদের সতর্ক থাকার আহ্বান করে জানিয়েছে, সিকিমের চুংথাং হ্রদের পানি উপচে পড়ায় তিস্তা ফুলে উঠেছে। গাজলডোবা, দোমোহনী, মেখলিগঞ্জ এবং ঘিশের মতো নিচু এলাকা ক্ষতিগ্রস্ত হতে পারে।

বাংলাদেশ সময়: ১২২৫ ঘণ্টা, অক্টোবর ০৪, ২০২৩
এমএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।