ঢাকা, রবিবার, ১৪ বৈশাখ ১৪৩১, ২৮ এপ্রিল ২০২৪, ১৮ শাওয়াল ১৪৪৫

আন্তর্জাতিক

কোয়ান্টাম বিন্দু আবিষ্কার-সংশ্লেষণ, রসায়নে নোবেল পেলেন ৩ বিজ্ঞানী

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫৫৩ ঘণ্টা, অক্টোবর ৪, ২০২৩
কোয়ান্টাম বিন্দু আবিষ্কার-সংশ্লেষণ, রসায়নে নোবেল পেলেন ৩ বিজ্ঞানী

২০২৩ সালে রসায়নশাস্ত্রে নোবেল পুরস্কার পেলেন তিন বিজ্ঞানী। বুধবার (৪ অক্টোবর) রয়্যাল সুইডিশ একাডেমি অব সায়েন্সেস বাংলাদেশ সময় বিকেল ৩টা ৪৫ মিনিটের দিকে তাদের নাম ঘোষণা করে।

 

তারা হলেন, মোঙ্গি বাওয়েন্ডি, লুই ব্রুস ও অ্যালেক্সি ইয়াকিমভ। কোয়ান্টাম বিন্দু আবিষ্কার ও সংশ্লেষণের জন্য এই তিন বিজ্ঞানী নোবেল পেলেন।  

নোবেল কমিটি তাদের অফিসিয়াল ওয়েবসাইটে বলছে, একে অন্যের থেকে স্বাধীনভাবে, একিমভ ও ব্রুস কোয়ান্টাম বিন্দু তৈরি করতে সফল হন, আর বাওয়েন্ডি রাসায়নিক উৎপাদনে বিপ্লব ঘটান।

এই সময়ে কোয়ান্টাম বিন্দু কিউএলইডি প্রযুক্তির ওপর ভিত্তি করে তৈরি কম্পিউটার ও টেলিভিশন মনিটরকে আলোকিত করে থাকে।

এসব বিন্দু কিছু এলইডি বাতির আলোতেও সূক্ষ্মতা যোগ করে। জৈব রসায়নবিদ ও চিকিত্সকেরা জৈব টিস্যু ম্যাপিংয়ে এগুলো ব্যবহার করেন।

বাওয়েন্ডি ১৯৬১ সালে প্যারিসে জন্মগ্রহণ করেন। ১৯৮৮ সালে ইউনিভার্সিটি অব শিকাগো থেকে পিএইচডি ডিগ্রি অর্জন করেন। তিনি মাসাচুসেটস ইনস্টিটিউট অব টেকনোলজির অধ্যাপক তিনি।

লুই ব্রুসের জন্ম ১৯৪৩ সালে যুক্তরাষ্ট্রে। ১৯৬৯ সালে কলম্বিয়া ইউনিভার্সিটি থেকে পিএইচডি অর্জন করেন। একই বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক তিনি।

BREAKING NEWS
The Royal Swedish Academy of Sciences has decided to award the 2023 #NobelPrize in Chemistry to Moungi G. Bawendi, Louis E. Brus and Alexei I. Ekimov “for the discovery and synthesis of quantum dots.” pic.twitter.com/qJCXc72Dj8

— The Nobel Prize (@NobelPrize) October 4, 2023

অ্যালেক্সি একিমভ ১৯৪৫ সালে তৎকালীন সোভিয়েত ইউনিয়নে জন্মগ্রহণ করেন। ১৯৭৪ সালে তিনি রাশিয়ার সেন্ট পিটার্সবার্গের আইওফে ফিজিক্যাল টেকনিক্যাল ইনস্টিটিউট থেকে পিএইচডি অর্জন করেন। তিনি যুক্তরাষ্ট্রের নিউইউর্কের ন্যানো ক্রিস্টাল টেকনোলজি ইনকরপোরেশনের সাবেক প্রধান বিজ্ঞানী।  

মঙ্গলবার পদার্থবিজ্ঞানে নোবেল বিজয়ীদের নাম ঘোষণা করা হয়। আগের দিন সোমবার চিকিৎসাবিজ্ঞানে নোবেলবিজয়ীদের নাম ঘোষণা করা হয়।

বৃহস্পতিবার ও শুক্রবার স্টকহোমে যথাক্রমে  সাহিত্য ও শান্তিতে নোবেল পুরস্কার বিজয়ীদের নাম ঘোষণা করা হবে। আর ৯ অক্টোবর অর্থনীতিতে নোবেল পুরস্কার ঘোষণা করা হবে।

১৮৯৫ সালে সুইডিশ উদ্ভাবক এবং সমাজসেবী আলফ্রেড নোবেলের উইলের মাধ্যমে নোবেল পুরস্কার প্রতিষ্ঠিত হয়। ১৯৬৮ সালে অর্থনীতিকে এ পুরস্কারের অন্তর্ভুক্ত করা হয়। উইলে এটি অন্তর্ভুক্ত ছিল না। বিজয়ীরা একটি সনদ, একটি গোল্ড মেডেল ও চেক পেয়ে থাকেন। চেকে এ বছর অর্থের পরিমাণ প্রায় এক মিলিয়ন ডলার।  

বাংলাদেশ সময়: ১৫৫৩ ঘণ্টা, অক্টোবর ৪, ২০২৩
আরএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।