ঢাকা, মঙ্গলবার, ৩১ বৈশাখ ১৪৩১, ১৪ মে ২০২৪, ০৫ জিলকদ ১৪৪৫

আন্তর্জাতিক

ইসরায়েল-হামাস পাল্টাপাল্টি হামলায় যুক্তরাষ্ট্রসহ অন্যরা যা বলছে

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯২০ ঘণ্টা, অক্টোবর ৮, ২০২৩
ইসরায়েল-হামাস পাল্টাপাল্টি হামলায় যুক্তরাষ্ট্রসহ অন্যরা যা বলছে

ইসরায়েল-ফিলিস্তিন সংকট নতুন মাত্রা নিয়েছে। শনিবার সকালে ফিলিস্তিনের মুক্তি আন্দোলনের সশস্ত্র গোষ্ঠী হামাস ইসরায়েলে হামলা চালায়।

ইসরায়েলও পাল্টা হামলা চালিয়েছে। এতে দুই পক্ষের কয়েকশ লোক নিহত হয়েছেন। পাল্টাপাল্টি হামলার পক্ষে বিপক্ষে বিশ্বের বিভিন্ন দেশ ও  সংস্থা প্রতিক্রিয়া জানিয়েছে।  

যুক্তরাষ্ট্র

যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র দপ্তরের প্রকাশ করা এক বিবৃতিতে পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিঙ্কেন বলেন, সন্ত্রাসবাদের কোনো যুক্তি নেই। আমরা ইসরায়েলের সরকার ও জনগণের সঙ্গে একাত্মতা প্রকাশ করছি এবং এই হামলায় ইসরায়েলিদের প্রাণ হারানোর জন্য সমবেদনা জানাচ্ছি।

জাতিসংঘ 

জাতিসংঘের মধ্যপ্রাচ্যবিষয়ক শান্তিদূত টর ওয়েনেসল্যান্ড বলেন, এটি একটি বিপজ্জনক প্রবণতা। আমি সবার কাছে আবেদন করছি এই অবস্থা থেকে সরে আসতে।
 
জাতিসংঘের মানবাধিকারবিষয়ক কমিশনার ভলকার টুয়ের্ক বলেন, এই আক্রমণ ইসরায়েলি বেসামরিক নাগরিকদের ওপর একটি ভয়ঙ্কর প্রভাব ফেলছে... বেসামরিক ব্যক্তিরা কখনই আক্রমণের লক্ষ্য হতে পারেন না।

ফিলিস্তিনি প্রেসিডেন্ট মাহমুদ আব্বাস

উপস্থিত এবং দখলদার সেনাদের সন্ত্রাসের বিরুদ্ধে ফিলিস্তিনি জনগণের আত্মরক্ষা করার অধিকার রয়েছে। বার্তাসংস্থা ফিলিস্তিনি প্রেসিডেন্ট মাহমুদ আব্বাসকে উদ্ধৃত করে এমনটি জানিয়েছে।

ইরান
 
ইরানের সর্বোচ্চ নেতা আয়াতুল্লাহ আলি খামেনি শনিবার ফিলিস্তিনি যোদ্ধাদের অভিনন্দন জানিয়েছেন। তার সামরিক উপদেষ্টা ইয়াহিয়া রহিম সাফাভি বলেন, ফিলিস্তিন ও জেরুজালেমের মুক্তি না হওয়া পর্যন্ত আমরা ফিলিস্তিনি যোদ্ধাদের পাশে থাকব।

চীন

চীনা পররাষ্ট্র মন্ত্রণালয় সংশ্লিষ্ট পক্ষগুলোকে শান্ত থাকতে, সংযম অবলম্বন করতে এবং বেসামরিক নাগরিকদের রক্ষা করতে এবং পরিস্থিতির আরও অবনতি এড়াতে অবিলম্বে শত্রুতা বন্ধ করার আহ্বান জানিয়েছে।

পররাষ্ট্র মন্ত্রণালয় বলেছে, সংঘাত থেকে বেরিয়ে আসার মৌলিক উপায় হল দ্বি-রাষ্ট্র সমাধান বাস্তবায়ন এবং ফিলিস্তিনকে  একটি স্বাধীন রাষ্ট্র হিসেবে প্রতিষ্ঠা করা।

জার্মানি

জার্মান চ্যান্সেলর ওলাফ শলৎস বলেছেন, ইসরায়েল থেকে ভয়াবহ সংবাদ আমাদের কাছে এসেছে। গাজা থেকে রকেট হামলা এবং ক্রমবর্ধমান সহিংসতায় আমরা গভীরভাবে শোকাহত। জার্মানি হামাসের এই হামলার  নিন্দা জানিয়ে ইসরায়েলের পাশে দাঁড়াচ্ছে।

ফ্রান্স 

ফ্রান্সের প্রেসিডেন্ট এমানুয়েল ম্যাক্রোঁ কঠোরভাবে এই হামলার নিন্দা জানিয়েছেন। ভুক্তভোগী, তাদের পরিবার এবং তাদের নিকটজনদের সঙ্গে আমি সংহতি প্রকাশ করছি।

সৌদি আরব

সৌদি আরবের পররাষ্ট্র মন্ত্রণালয় অবিলম্বে সহিংসতা বন্ধের আহ্বান জানিয়েছে।

ইউরোপীয় কমিশন

ইউরোপীয় কমিশনের প্রেসিডেন্ট উরসুলা ভন ডা লেন এক্সে দেওয়া তার পোস্টে লিখেছেন, ইসরায়েলের বিরুদ্ধে হামাসের সন্ত্রাসী হামলায় আমি দ্ব্যর্থহীনভাবে নিন্দা জানাই। এ ধরনের ঘৃণ্য হামলার বিরুদ্ধে নিজেদের রক্ষা করার অধিকার ইসরায়েলের আছে।

আরব লিগ

আরব লিগের প্রধান আহমেদ আবুল ঘেইট গাজায় সামরিক অভিযান দ্রুত বন্ধের দাবি করেছেন। তিনি দুই পক্ষের সশস্ত্র লড়াইয়ের অবসান চেয়েছেন।  

বাংলাদেশ সময়: ১৯১৪ ঘণ্টা, অক্টোবর ৮, ২০২৩
আরএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।