ঢাকা, শনিবার, ৪ জ্যৈষ্ঠ ১৪৩১, ১৮ মে ২০২৪, ০৯ জিলকদ ১৪৪৫

আন্তর্জাতিক

আবারও ইসরায়েলে ব্লিঙ্কেন

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬০৪ ঘণ্টা, অক্টোবর ১৬, ২০২৩
আবারও ইসরায়েলে ব্লিঙ্কেন

মধ্যপ্রাচ্যের ছয়টি দেশ সফর শেষে আবারও ইসরায়েল সফর করছেন মার্কিন পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিঙ্কেন।

সোমবার (১৬ অক্টোবর) তিনি একই সফরে দ্বিতীয়বার ইহুদিপ্রধান ‘রাষ্ট্রটি’ সফর করছেন।

এর আগে গত বৃহস্পতিবার তিনি তেল আবিবে ইসরায়েলি প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহুসহ অন্যান্য ঊর্ধ্বতন কর্মকর্তাদের সঙ্গে বৈঠক করেন।

দ্বিতীয় দফায়ও তিনি তাদের সঙ্গে বৈঠক করবেন। গতবার ইসরায়েল সরকারের প্রধান বিরোধী দলীয় নেতা ইয়ার ল্যাপিডের সঙ্গে কোনো আলোচনায় যোগ দেননি ব্লিঙ্কেন। এবার দুজনই আলোচনায় বসবেন।

সম্প্রতি যুদ্ধকালীন জরুরি সরকার গঠন হয় ইসরায়েলে। ধারণা করা হচ্ছিল, ইয়ার ল্যাপিড এ সরকারে যোগ দেবেন। কিন্তু তিনি এ সরকারে অংশগ্রহণের বিরুদ্ধে সিদ্ধান্ত নিয়েছেন।

ল্যাপিডের সঙ্গে ব্লিঙ্কেনের বৈঠক এ সংক্রান্ত কিনা সেটি নিশ্চিত হওয়া যায়নি।

ফিলিস্তিনের স্বাধীনতাকামী সংগঠন হামাসের হামলার পর গাজায় সরাসরি আগ্রাসন চালাচ্ছে ইসরায়েল। দুই পক্ষের যুদ্ধের মধ্যেই এক সফরে ইসরায়েলে আসেন মার্কিন পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিঙ্কেন। এ সময় যুক্তরাষ্ট্র সব সময় ইসরায়েলের পেছনে রয়েছে এবং কোনো রাষ্ট্র যাতে যুদ্ধের বিপরীতে কোনো সুযোগ না নেয় বলে হুঁশিয়ারি দেন তিনি।

এরপর ব্লিঙ্কেন কাতার, জর্ডান, বাহরাইন, সংযুক্ত আরব আমিরাত, সৌদি আরব ও মিসর সফর করেন। এসব দেশ সফরে করে ব্লিঙ্কেন জানিয়েছেন, যেসব দেশে তিনি সফর করেছেন তারা একটি ব্যাপারেই সংকল্পবদ্ধ- সংঘাত যেন না ছড়ায়।

বাংলাদেশ সময়: ১৬০৪ ঘণ্টা, অক্টোবর ১৬, ২০২৩
এমজে

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।