ঢাকা, বুধবার, ২৪ বৈশাখ ১৪৩১, ০৮ মে ২০২৪, ২৮ শাওয়াল ১৪৪৫

আন্তর্জাতিক

গাজায় ‘টেকসই ও বাধাহীন’ প্রবেশ চায় ডব্লিউএইচও

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬৩৪ ঘণ্টা, অক্টোবর ১৭, ২০২৩
গাজায় ‘টেকসই ও বাধাহীন’ প্রবেশ চায় ডব্লিউএইচও

ইসরায়েলি হামলার পর থেকে বন্ধ রয়েছে মিশর ও গাজার মধ্যবর্তী রাফাহ ক্রসিং। এদিকে, মিশর সীমান্তে গাজাবাসীদের জন্য আন্তর্জাতিক সহায়তা প্রস্তুত রয়েছে।

ফিলিস্তিনের দিকে হাজারো মানুষ সহায়তার জন্য অপেক্ষা করছে। ইসরায়েলি হামলা অব্যাহত থাকায় কিছু মানুষ আবার গাজা ছেড়ে যেতে চাচ্ছেন। এই অবস্থায় উপত্যকায় ‘টেকসই ও বাধাহীন’ প্রবেশের আহ্বান জানিয়েছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও)।

আল জাজিরার লাইভ আপডেট থেকে এ তথ্য পাওয়া গেছে। খবরে বলা হয়েছে, মিশরের রাজধানী কায়রোয় এক সংবাদ সম্মেলনে ডব্লিউএইচওর আঞ্চলিক জরুরি পরিচালক রিচার্ড ব্রেনান বলেন, আমরা টেকসই ও বাধাহীনভাবে গাজায় প্রবেশ করতে চাই। কখন ও কীভাবে আমরা সেই অ্যাক্সেস পাবো- সে সম্পর্কে রাজনৈতিক সিদ্ধান্ত ও সেখানকার পরিস্থিতি বিবেচনায় রয়েছে।

তিনি বলেন, আমরা চালু হওয়া মানবিক করিডোরটি খোলার জন্য জোরালো আহ্বান জানাই। এমন নয় যে এটি একবারের জন্য খোলা; বরং আমাদের গাজায় টেকসই ও বাধাহীন অ্যাক্সেস দরকার। ইসরায়েলি সরকার, জাতিসংঘ ও অন্যান্যদের কাছে আমাদের সংস্থার সর্বোচ্চ স্তর থেকে বিষয়টি বিবেচনা করতে আহ্বান জানানো হয়েছে।

গাজায় অবিরাম ইসরায়েলি হামলায় ব্যাপক মানবিক বিপর্যয় ঘটেছে। স্থানীয় বাসিন্দারা খাবার-পানি পাচ্ছে না। বিভিন্ন রোগে আক্রান্ত, যুদ্ধের কারণে আহতদের চিকিৎসা সেবা দিতে পারছেন না চিকিৎসকরা। এই অবস্থায় গাজায় বাধাহীনভাবে আন্তর্জাতিক মানবিক সহায়তা পৌঁছে দিতে চায় ডব্লিউএইচও।

বাংলাদেশ সময়: ১৬৩২ ঘণ্টা, অক্টোবর ১৭, ২০২৩
এমজে

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।