ঢাকা, শুক্রবার, ২৭ বৈশাখ ১৪৩১, ১০ মে ২০২৪, ০১ জিলকদ ১৪৪৫

আন্তর্জাতিক

ভুল বক্তব্য উপস্থাপনে ‘মর্মাহত’ জাতিসংঘের মহাসচিব

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১০৫ ঘণ্টা, অক্টোবর ২৫, ২০২৩
ভুল বক্তব্য উপস্থাপনে ‘মর্মাহত’ জাতিসংঘের মহাসচিব

ইসরায়েলে হামাসের হামলা সম্পর্কে জাতিসংঘের মহাসচিব আন্তোনিও গুতেরেস যে বক্তব্য দিয়েছিলেন সেটি ‘ভুলভাবে উপস্থাপন’ করা হচ্ছে। এজন্য তিনি ‘মর্মাহত’।

বুধবার (২৫ অক্টোবর) জাতিসংঘের নিরাপত্তা পরিষদের বৈঠকে তিনি এ কথা জানান। গুতেরেস বলেন, আমি দ্ব্যর্থহীনভাবে ইসরায়েলে হামাসের ভয়াবহ ও নজিরবিহীন সন্ত্রাসী কর্মকাণ্ডের নিন্দা জানিয়েছি। কিন্তু ইসরায়েল আমার বক্তব্য ভুলভাবে উপস্থাপন করছে। বিষয়টি নিয়ে আমি মর্মাহত।

জাতিসংঘের মহাসচিব বলেন, বেসামরিক লোকদের ইচ্ছাকৃতভাবে হত্যা ও অপহরণ; বেসামরিক লক্ষ্যবস্তুতে রকেট ছোড়া- কোনো কিছুই ন্যায়সঙ্গত হতে পারে না।

আমার কিছু বক্তব্যের ভুল উপস্থাপনে আমি হতবাক। মনে হচ্ছে যেন আমি হামাসের সন্ত্রাসী কর্মকাণ্ডকে ন্যায্যতা দিচ্ছি। এটা মিথ্যা। আমার বক্তব্যগুলো সন্ত্রাসী কর্মকাণ্ডের বিপরীতে ছিল। আমি বিশ্বাস করি বিষয়গুলো ঠিক করা প্রয়োজন। বিশেষ করে ক্ষতিগ্রস্ত ও তাদের পরিবারের প্রতি সম্মানের জন্য।

এর আগে গতকাল মঙ্গলবার নিরাপত্তা পরিষদের ১৫ সদস্যের বৈঠকে বক্তব্য দেওয়ার সময় গুতেরেস বলেছিলেন, হামাসের আক্রমণ ‘শূন্য থেকে তৈরি’ হয়নি। কারণ, ফিলিস্তিনিরা ৫৬ বছর ধরে শ্বাসরুদ্ধকর দখলের অধীনে।   

এদিন ফিলিস্তিনি পররাষ্ট্রমন্ত্রী গাজায় অব্যাহত হামলার ব্যাপারে জাতিসংঘের নিষ্ক্রিয়তার নিন্দা জানান। অধিবেশনের শুরুতে গুতেরেস বলেন, গত ৭ অক্টোবর হামাসের ভয়াবহ সহিংসতার জন্য কোনো অজুহাত নেই। তবে আন্তর্জাতিক আইন লঙ্ঘন করে ফিলিস্তিনিদের সম্মিলিত শাস্তির বিরুদ্ধেও সতর্ক করেছিলেন।

তিনি আরও গুতেরেস স্পষ্টভাবে ইসরায়েলের নাম না নিয়ে বলেন, গাজায় আমরা যে আন্তর্জাতিক মানবিক আইনের সুস্পষ্ট লঙ্ঘন দেখছি তাতে আমি গভীরভাবে উদ্বিগ্ন। আমাকে স্পষ্ট করে বলতে দিন, সশস্ত্র সংঘাতের কোনো পক্ষই আন্তর্জাতিক মানবিক আইনের ঊর্ধ্বে নয়।

তার বক্তব্যে ক্ষুব্ধ হন ইসরায়েলি পররাষ্ট্রমন্ত্রী এলি কোহেন। জাতিসংঘের মহাসচিব ‘কোন জগতে বসবাস করেন’ এমন প্রশ্নও তোলেন তিনি।

একই ঘটনায় ক্ষুব্ধ হন জাতিসংঘে ইসরায়েলের রাষ্ট্রদূত গিলাদ এরদান। তিনি জানিয়েছেন, ইসরায়েল জাতিসংঘের কর্মকর্তাদের ভিসা দেবে না। এমনকি জাতিসংঘকে ‘শিক্ষা’ দেওয়ার কথাও বলেন তিনি।

জাতিসংঘ মহাসচিবের বক্তব্যের পর সংস্থার জরুরি ত্রাণবিষয়ক সমন্বয়ক মার্টিন গ্রিফিথসের ভিসা আবেদন বাতিল করে ইসরায়েল।

ইসরায়েলি কর্মকর্তারা গুতেরেসের পদত্যাগের আহ্বানও জানান।

সূত্র: আল জাজিরা

বাংলাদেশ সময়: ২১০৫ ঘণ্টা, অক্টোবর ২০২৩
এমজে

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।