ঢাকা, শুক্রবার, ২৬ বৈশাখ ১৪৩১, ১০ মে ২০২৪, ০১ জিলকদ ১৪৪৫

আন্তর্জাতিক

গাজায় রক্তপাত বন্ধে একে অপরের প্রস্তাব আটকে দিল যুক্তরাষ্ট্র ও রাশিয়া 

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১২১২ ঘণ্টা, অক্টোবর ২৬, ২০২৩
গাজায় রক্তপাত বন্ধে একে অপরের প্রস্তাব আটকে দিল যুক্তরাষ্ট্র ও রাশিয়া 

জাতিসংঘের নিরাপত্তা পরিষদ বৈঠকে গাজায় হামলা বন্ধের লক্ষ্যে পরপর উত্থাপিত দুটি প্রস্তাব বাতিল হয়েছে। যুক্তরাষ্ট্র ও রাশিয়ার একে অপরের প্রস্তাবে ভেটো দিলে গাজায় রক্তপাত বন্ধের লক্ষ্যে আনিত কোনো প্রস্তাবই পাস করা যায়নি।

 

বুধবার(২৫ অক্টোবর) বৈঠকের শুরুতে যুক্তরাষ্ট্র একটি খসড়া প্রস্তাব উত্থাপন করে। যেখানে গাজায় ‘মানবিক বিরতির’ আহ্ববান জানিয়ে উল্লেখ করা হয় ‘সব দেশের নিজেদের রক্ষা করার অধিকার রয়েছে’। ‘যুদ্ধবিরতি’র কথা না বলা এবং ‘ভবিষ্যত হামলার বিষয়ে সবুজসংকেত’ দেওয়ার অভিযোগে এই প্রস্তাবের বিরোধিতা করে ভেটো দেয় রাশিয়া ও চীন। অস্থায়ী সদস্য সংযুক্ত আরব আমিরাতও প্রস্তাবের বিপক্ষে ভোট দেয়।

প্রস্তাবটির পক্ষে ভোট দিয়েছে যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য, ফ্রান্স, জাপান, মাল্টা, সুইজারল্যান্ড আলবেনিয়া, ইকুয়েডর, গ্যাবন ও ঘানা। ব্রাজিল ও মোজাম্বিক ভোটদানে বিরত ছিল।

এরপর গাজায় অবিলম্বে ‘যুদ্ধবিরতির’ দাবি জানিয়ে নিরাপত্তা পরিষদে রাশিয়ার পক্ষ থেকে আরেকটি খসড়া প্রস্তাব উত্থাপন করা হয়। এ প্রস্তাবে ভেটোদেয় ভেটো দেয় যুক্তরাষ্ট্র ও যুক্তরাজ্য। পক্ষে ভোট দেয় রাশিয়া, চীন, সংযুক্ত আরব আমিরাত ও গ্যাবন। আর ভোটদানে বিরত ছিল ফ্রান্স, আলবেনিয়া, ব্রাজিল, ইকুয়েডর, ঘানা, জাপান, মাল্টা, সুইজারল্যান্ড ও মোজাম্বিক।

এর আগেও গাজার যুদ্ধবিরতি নিয়ে নিরাপত্তা পরিষদে রাশিয়া এবং ব্রাজিলের দুইটি খসড়া প্রস্তাব বাতিল হয়েছিল।

আল আকসা মসজিদে ইহুদিদের দ্বারা মুসল্লিদের ধারাবাহিক নির্যাতন-নিগৃহের প্রতিবাদে ৭ অক্টোবর ইসরায়েলে হামলা চালায় হামাস। এর পরপরই গাজায় পাল্টা হামলা শুরু করে ইসরায়েলি বাহিনী। গাজার স্বাস্থ্য মন্ত্রণালয়ের তথ্যমতে, ইসরায়েলি হামলায় এখন পর্যন্ত ৬ হাজার ৫৪৬ জন নিহত হয়েছেন। এর মধ্যে শিশুর সংখ্যা দুই হাজারের বেশি।

 

বাংলাদেশ সময়: ১২৩০ ঘণ্টা, অক্টোবর ২৬, ২০২৩

এমএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।