ঢাকা, বুধবার, ১৯ আষাঢ় ১৪৩১, ০৩ জুলাই ২০২৪, ২৫ জিলহজ ১৪৪৫

আন্তর্জাতিক

গাজায় নিহত ৭ হাজার ছাড়াল, শিশুর সংখ্যা ৩ হাজার

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯১১ ঘণ্টা, অক্টোবর ২৬, ২০২৩
গাজায় নিহত ৭ হাজার ছাড়াল, শিশুর সংখ্যা ৩ হাজার খান ইউনিসে ইসরায়েলি হামলায় ধ্বংস হয়ে যাওয়া ভবন

অবরুদ্ধ গাজায় ইসরায়েলি বিমান হামলায় নিহত ফিলিস্তিনির সংখ্যা সাত হাজার ছাড়িয়েছে। বৃহস্পতিবার স্বাস্থ্য মন্ত্রণালয়ের বরাতে এই খবর দিয়েছে আল জাজিরা।

গেল ৭ অক্টোবর ইসরায়েলে হামলা চালায় হামাস। জবাবে ইসরায়েল হামাস শাসিত গাজায় বোমাবর্ষণ শুরু করে। সেই থেকে বোমাবর্ষণ চলছেই। তখন থেকে অধিকৃত পশ্চিম তীরে ফিলিস্তিনিদের বিরুদ্ধে ইসরায়েলিদের সহিংসতাও বাড়তে থাকে।  

গাজার স্বাস্থ্য মন্ত্রণালয় বলছে, ইসরায়েলি হামলায় গাজায় এ পর্যন্ত নিহত সাত হাজার ২৮ জনে দাঁড়িয়েছে। এর মধ্যে দুই হাজার ৯১৩ শিশু রয়েছে, নারী ও বয়স্কদের সংখ্যা যথাক্রমে এক হাজার ৭০৯ ও ৩৯৭ জন।  

অন্যদিকে ৭ অক্টোবর থেকে অধিকৃত পশ্চিম তীরে ইসরায়েলিদের হামলায় নিহত ১০০ ছাড়িয়েছে। সেখানে ইসরায়েলি সেনাবাহিনীর অভিযান ও বসতি স্থাপনকারীদের উৎপাত বেড়েছে।

এদিকে বুধবার এক সংবাদ সম্মেলনে মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন বলেন, গাজায় হামাস কর্তৃপক্ষের প্রতিবেদনে চলমান যুদ্ধে নিহতের সংখ্যার সঠিকতা নিয়ে তার সন্দেহ রয়েছে। তিনি বলেন, আমি নিশ্চিত নিরপরাধদের হত্যা করা হয়েছে এবং এটি যুদ্ধের মূল্য।  

গাজায় শিশুদের হতাহতের ঘটনা বাড়তে থাকায় নিন্দা জানিয়েছে ইউনিসেফ। ইউনিসেফের মধ্যপ্রাচ্য ও উত্তর আমেরিকার আঞ্চলিক পরিচালক আদেল খোদর বলেন, গাজা উপত্যকার পরিস্থিতি আমাদের সবার বিবেকের ওপর ক্রমবর্ধমান কলঙ্ক।

তিনি ব্বলেন, আরও ভয়াবহ বিষয় হলো, যদি উত্তেজনা না কমে এবং খাদ্য, পানি, চিকিৎসা সরঞ্জাম সরবরাহ এবং জ্বালানিসহ মানবিক সহায়তার অনুমতি না দেওয়া হয়, তাহলে দৈনিক মৃত্যুর সংখ্যা বাড়তে থাকবে।  

বাংলাদেশ সময়: ১৯০৪ ঘণ্টা, অক্টোবর ২৬, ২০২৩
আরএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।