ঢাকা, শুক্রবার, ২৭ বৈশাখ ১৪৩১, ১০ মে ২০২৪, ০১ জিলকদ ১৪৪৫

আন্তর্জাতিক

দক্ষিণ কোরিয়ার গোয়েন্দা সংস্থার দাবি

হামাসকে ‘সহায়তা’ দেওয়ার পরিকল্পনা করছে উত্তর কোরিয়া

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭৪৮ ঘণ্টা, নভেম্বর ৪, ২০২৩
হামাসকে ‘সহায়তা’ দেওয়ার পরিকল্পনা করছে উত্তর কোরিয়া

দক্ষিণ কোরিয়ার গোয়েন্দা সংস্থা ন্যাশনাল ইন্টেলিজেন্স সার্ভিস (এনআইএস) দাবি করেছে, ফিলিস্তিনের গাজায় মুক্তিকামী সংগঠন হামাসকে সহায়তা দেওয়ার পরিকল্পনা করেছে উত্তর কোরিয়া।

শনিবার (৪ নভেম্বর) তুরস্কের সংবাদ সংস্থা আনাদোলু এক প্রতিবেদনে এ তথ্য জানায়।

খবরে বলা হয়েছে, রুদ্ধদ্বার এক অডিট সেশনে সংসদীয় গোয়েন্দা কমিটিকে এনআইএস জানিয়েছে, তাদের কাছে তথ্য আছে উত্তর কোরিয়ার সর্বোচ্চ নেতা কিম জং উন সংশ্লিষ্ট কর্মকর্তাদের ফিলিস্তিনকে সহায়তা দেওয়ার ব্যবস্থা নিতে নির্দেশ দিয়েছেন।

দক্ষিণ কোরিয়ার ক্ষমতাসীন পিপল পাওয়ার পার্টির আইন প্রণেতা ইয়ু সাং বামের বরাত দিয়ে এ তথ্য জানায় ইয়োনহাপ।

ইয়ু সাং বামকে উদ্ধৃত করে সংবাদমাধ্যমটি বলেছে, ইসরায়েল-হামাস যুদ্ধে উত্তর কোরিয়া একাধিক উপায়ে সুবিধা নেওয়ার চেষ্টা করছে বলে মনে হচ্ছে।

গত সপ্তাহে, দক্ষিণ কোরিয়ায় ইসরায়েলি রাষ্ট্রদূত আকিভা তোর বলেছিলেন, তেল আবিব জানে হামাস উত্তর কোরিয়ার তৈরি অস্ত্র ব্যবহার করছে।

জাতিসংঘে উত্তর কোরিয়ার রাষ্ট্রদূত কিম সং ইয়োনহাপের প্রতিবেদনটিকে ‘ভিত্তিহীন’ ও ‘গুজব’ বলে উড়িয়ে দিয়েছেন। তিনি বলেন, ওয়াশিংটন মধ্যপ্রাচ্যে যুদ্ধের দায় ‘তৃতীয় একটি দেশের ওপর’ ফেলতে চাইছে।

এনআইএস বলছে, চলতি বছরের শুরুতে পিয়ংইয়ং দুটি স্যাটেলাইট উৎক্ষেপণে ব্যর্থ হয়। এবার তারা তৃতীয় স্যাটেলাইট উৎক্ষেপণ প্রস্তুতির চূড়ান্ত পর্যায়ে রয়েছে বলে ধারণা করা হচ্ছে। গত অক্টোবরে একটি প্রচেষ্টা চালানোর কথা ছিল। কিন্তু এমন কোনো উৎক্ষেপণ হয়নি। পিয়ংইয়ং তার দীর্ঘদিনের মিত্র রাশিয়ার কাছ থেকে প্রযুক্তিগত সহায়তা পেয়েছে। তাই তাদের এবারের প্রচেষ্টায় সাফল্যের সম্ভাবনা বেশি হতে পারে।

রাশিয়াকে ১ মিলিয়নেরও বেশি আর্টিলারি রাউন্ড দিতে পারে উত্তর কোরিয়া, যা দুই মাসের জন্য যথেষ্ট। ইউক্রেনের যুদ্ধে মস্কোকে সহায়তা কিমের প্রশাসন ১০টি চালানে বিভিন্ন অস্ত্র সরবরাহ করেছে বলেও মনে করছে এনআইএস।

বাংলাদেশ সময়: ১৭৪৬ ঘণ্টা, নভেম্বর ৪, ২০২৩
এমজে

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।