ঢাকা, মঙ্গলবার, ৩০ বৈশাখ ১৪৩১, ১৪ মে ২০২৪, ০৫ জিলকদ ১৪৪৫

আন্তর্জাতিক

ইসরায়েলে ফিলিস্তিনি নির্মাণ শ্রমিকের জায়গা নেবে ভারতীয়রা

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭১০ ঘণ্টা, নভেম্বর ৭, ২০২৩
ইসরায়েলে ফিলিস্তিনি নির্মাণ শ্রমিকের জায়গা নেবে ভারতীয়রা

৭ অক্টোবর হামাসের হামলার পর পারমিট বাতিল হওয়া ৯০ হাজার ফিলিস্তিনি নির্মাণ শ্রমিকের জায়গায় ১ লাখ ভারতীয় শ্রমিক নিয়োগের অনুমতি দেওয়া জন্য ইসরায়েলি নির্মাণ শিল্প সংশ্লিষ্টরা দেশটির সরকারকে কাছে আবেদন করেছেন।  

ইসরায়েল বিল্ডার্স অ্যাসোসিয়েশনের ভাইস-প্রেসিডেন্ট হাইম ফিগলিনকে বলেন, এই মুহূর্তে আমরা ভারতের সাথে আলোচনা করছি এবং অনুমোদনের জন্য ইসরায়েলি সরকারের সিদ্ধান্তের জন্য অপেক্ষা করছি।

আশাকরি ৫০ থেকে ১ লাখ ভারতীয় নির্মাণ শ্রমিক যুক্ত করব যাতে পুরো সেক্টরটি পরিচালনা করতে এবং এটিকে স্বাভাবিক অবস্থায় ফিরিয়ে আনতে সক্ষম হই। ইসরায়েলি নির্মাণ শিল্পে নিয়োজিত কর্মীর প্রায় ২৫ শতাংশ ফিলিস্তিনি, যার কারণে ৭ অক্টোবরের পর থেকে কর্মী সংকটে নির্মাণ কাজ ব্যাহত হচ্ছে বলে জানিয়েছেন ফিগলিন। খবর ভয়েস অব আমেরিকা।

তবে ইসরায়েল থেকে ভরতীয়দের সরিয়ে নেওয়ার জন্য যখন 'অপারেশন অজয়' চলমান তখন ভারত সরকার সংঘাতপূর্ণ ইসরায়েলি অঞ্চলে ভারতীয়দের কাজের জন্য যাওয়ার অনুমতি দেবে কিনা তা জানা যায়নি। এ ব্যাপারে জানতে চাওয়া হলে ভারতের পররাষ্ট্র মন্ত্রণালয়ও এই সম্পর্কিত প্রশ্নের জবাব দেয়নি।  

যুদ্ধের কারণে ভারত থেকে কর্মী চাওয়া হলেও তেল আবিব এই সংকটের কয়েক মাস আগে থেকেই বিষয়টি নিয়ে কাজ করছে। গত মে মাসে ভারতের সঙ্গে একটি চুক্তি সই করা হয় যার আলোকে নার্সিং এবং নির্মাণ খাতে ৪২ হাজার ভারতীয়কে ইসরায়েলে কাজ করার অনুমতি দেবে তারা।  

ইসরায়েলের নির্দিষ্ট শ্রম বাজার শ্রমিকদের অস্থায়ী কর্মসংস্থানের সুবিধা সংক্রান্ত ফ্রেমওয়ার্ক চুক্তিটি  গত ৯মে ইসরায়েলের পররাষ্ট্রমন্ত্রী এলি কোহেনের ভারত সফরের সময় সই করা হয়।

 

বাংলাদেশ সময়: ১৭০৯ ঘণ্টা, নভেম্বর ০৭, ২০২৩

এমএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।