ঢাকা, রবিবার, ১৪ বৈশাখ ১৪৩১, ২৮ এপ্রিল ২০২৪, ১৮ শাওয়াল ১৪৪৫

আন্তর্জাতিক

গাজার এই পরিস্থিতিতেও কথা না বললে আর কবে বলব: এরদোয়ান

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১২৪ ঘণ্টা, নভেম্বর ১০, ২০২৩
গাজার এই পরিস্থিতিতেও কথা না বললে আর কবে বলব: এরদোয়ান

তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তাইয়্যেপ এরদোয়ান বলেছেন, ফিলিস্তিনিদের দুর্দশার সময় বিশ্ব আজ নীরব। যুক্তরাষ্ট্র নীরব।

পশ্চিমা দেশগুলোও চুপ । গাজার জনগণের পক্ষে কেউ কথা বলছে না। অথচ প্রতিদিনই টিভিতে আমরা সেখানের ভয়াবহ নির্মমতা দেখছি। এমন পরিস্থিতিতে আমরা মুসলমান হিসেবে কথা না বললে কবে কথা বলব?

স্থানীয় সময় বৃহস্পতিবার (৯ নভেম্বর) অর্থনৈতিক সহযোগিতা সংস্থার ১৬তম শীর্ষ সম্মেলনে এসব কথা বলেন এরদোয়ান। খবর টিআরটি ওয়ার্ল্ডের 

হামাস-ইসরায়েল যুদ্ধবিরতি চেয়ে উভয় পক্ষকে এ বিষয়ে একমত হওয়ার আহ্বান জানান এরদোয়ান।

তুরস্কের প্রেসিডেন্ট বলেন, অবরুদ্ধ গাজায় কয়েক মাস ধরে একটানা বোমা হামলা ও স্থল অভিযান চালিয়ে ইসরায়েল সব মানবিক মূল্যবোধ লঙ্ঘন করছে। নেতানিয়াহুর সরকার এখনও গাজায় সামরিক অভিযান পরিচালনা করছে। ইসরায়েলি প্রশাসন গাজার স্কুল, মসজিদ, গির্জা, হাসপাতাল ও বিশ্ববিদ্যালয়ে অমানবিক হামলা চালাচ্ছে, যা মানবিক মূল্যবোধের লঙ্ঘন ছাড়া আর কিছুই নয়। এই পরিস্থিতি বিবেচনা করে উভয়পক্ষের যুদ্ধবিরতির বিষয়ে একমত হওয়া প্রয়োজন।

এসময় গাজায় যুদ্ধাহত অসহায়দের তুরস্ক সাহায্য পাঠাচ্ছে বলে জানান এরদোয়ান।

তিনি বলেন, গাজার জন্য মিশরের এল আরিশ বিমানবন্দরে ২৩০ টন মানবিক সহায়তা পাঠাচ্ছে তুরস্ক। এই সাহায্য পৌঁছে দিতে ১০টি বিমান ব্যবহার করা হবে।

 

ইসরায়েলি লাগাতার বোমাবর্ষণে গাজায় ১০ হাজার ৫৬৯ জনেরও বেশি ফিলিস্তিনি নিহত হয়েছে। নিহতদের ৭৩ শতাংশ নারী ও শিশু। এদের মধ্যে ৪ হাজার ৪০০টির বেশি শিশু রয়েছে। অন্যদিকে ১৪০০ ইসরায়েলি নিহত হয়। হামাস ২৪০ জনকে জিম্মি করেছে।

বাংলাদেশ সময়: ২১২১ ঘণ্টা, নভেম্বর ১০, ২০২৩
এসএএইচ 
 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।