ঢাকা, সোমবার, ৩০ বৈশাখ ১৪৩১, ১৩ মে ২০২৪, ০৪ জিলকদ ১৪৪৫

আন্তর্জাতিক

নজরদারি স্যাটেলাইট উৎক্ষেপণের দাবি উত্তর কোরিয়ার

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১১৪৮ ঘণ্টা, নভেম্বর ২২, ২০২৩
নজরদারি স্যাটেলাইট উৎক্ষেপণের দাবি উত্তর কোরিয়ার

চলতি বছর দুটি ব্যর্থ প্রচেষ্টার পর উত্তর কোরিয়া মহাকাশে একটি সামরিক নজরদারি স্যাটেলাইট সফলভাবে উৎক্ষেপণের দাবি করেছে।  

সেপ্টেম্বরে রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন ও উত্তর কোরিয়ার নেতা কিম জং উনের সাক্ষাতের পর এ স্যাটেলাইটের সফল উৎক্ষপণের খবর এলো।

তখন মস্কো মহাকাশ কর্মসূচিতে পিয়ংইয়ংকে সাহায্যের প্রস্তাব করেছিল।

দক্ষিণ কোরিয়া বলছে, স্যাটেলাইটটি অপারেশনাল কি না, তা এখনো নিশ্চিত নয়। তবে তাদের বিশ্বাস, উত্তর কোরিয়া রাশিয়ার কাছ থেকে সাহায্য পেয়েছে।  

স্যাটেলাইট উৎক্ষেপণের পর দক্ষিণ কোরিয়া ঘোষণা দিয়েছে, উত্তর কোরিয়া সীমান্তে আবার তারা নজরদারি শুরু করবে। এর মাধ্যমে দেশ দুটির মধ্যকার ২০১৮ সালের একটি চুক্তির কিছু অংশ স্থগিত করার পদক্ষেপ নেওয়া হচ্ছ।

উত্তর কোরিয়ার রাষ্ট্রায়ত্ত্ব বার্তা সংস্থা কেসিএনএ বলছে, তাদের ওড়ানো স্যাটেলাইটের নাম মালিগিয়ং-১। এটি  নিখুঁতভাবে কক্ষপথে প্রবেশ করেছে। কিম জং উন তা প্রত্যক্ষ করেছেন।  

এ স্যাটেলাইট উৎক্ষেপণের নিন্দা জানিয়েছে জাতিসংঘ। পারমাণবিক ক্ষেপণাস্ত্র তৈরির দায়ে উত্তর কোরিয়ার ওপর জাতিসংঘের নিষেধাজ্ঞাও রয়েছে

জাতিসংঘের মহাসচিব বলেন, ব্যলিস্টিক ক্ষেপণাস্ত্র প্রযুক্তি ব্যবহার করে উত্তর কোরিয়ার যেকোনো অস্ত্রের উৎক্ষেপণ প্রাসঙ্গিক নিরাপত্তা পরিষদের রেজল্যুলেশনের বিপরীত।

তিনি উত্তরকে পরমাণু নিরস্ত্রীকরণের পথে ফিরে আসার আহ্বান পুনর্ব্যক্ত করেন। হোয়াইট হাউস  এ পদক্ষেপকে জাতিসংঘের রেজল্যুশনের নির্লজ্ব লঙ্ঘন। আর জাপানের প্রধানমন্ত্রী ফুমিও কিশিদাও নিয়ে নিন্দা জানিয়েছেন।  

বাংলাদেশ সময়: ১১৪৪ ঘন্টা, নভেম্বর ২২, ২০২২
আরএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

আন্তর্জাতিক এর সর্বশেষ