ঢাকা, শনিবার, ১৪ বৈশাখ ১৪৩১, ২৭ এপ্রিল ২০২৪, ১৭ শাওয়াল ১৪৪৫

আন্তর্জাতিক

ফ্রান্সে পাস হলো বিতর্কিত অভিবাসন সংস্কার আইন

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭১৭ ঘণ্টা, ডিসেম্বর ২০, ২০২৩
ফ্রান্সে পাস হলো বিতর্কিত অভিবাসন সংস্কার আইন উগ্র ডানপন্থি নেতা মেরিন লে পেন: ছবি সংগৃহীত

কয়েক মাস রাজনৈতিক দ্বন্দ্বের পর ফ্রান্সের অভিবাসন নীতিকে কঠোর করার আইন পাস করেছে দেশটির পার্লামেন্ট।

মঙ্গলবার দেশটির পার্লামেন্টে এ আইন পাস হয়।

সংশোধিত বিলটি প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাখোঁর মধ্যপন্থি রেনেসাঁ এবং মেরিন লে পেনের অতি ডানপন্থি ন্যাশনাল র‌্যালি (আরএন) উভয় পার্টির সমর্থন লাভ করে।

পার্লামেন্টের এ ভোটাভুটিতে ম্যাক্রোর দল বিভক্ত হয়ে পড়ে। স্বাস্থ্যমন্ত্রী অরেলিয়ান রুসো ঘোষণা করেছেন, তিনি পদত্যাগ করতে যাচ্ছেন।   কিন্তু প্রধানমন্ত্রী এলিসাবেথ বোর্ন তা গ্রহণ করবেন কিনা তা বলেননি। অন্য মন্ত্রীরা পদত্যাগের প্রস্তাব দেবেন কিনা তা স্পষ্ট নয়।

বিলটি পাস হওয়ার প্রতিক্রিয়ায় বামপন্থি দলগুলো ইমানুয়েল ম্যাখোঁকে চরম ডানপন্থিদের ছাড় দেওয়ার অভিযোগ করেছে।

আগে এর একটি খসড়া বিল গত সপ্তাহে পার্লামেন্টে প্রত্যাখ্যান করা হয়েছিল। ন্যাশনাল র‌্যালির (আরএন) পাশাপাশি বামদলগুলো এতে যোগ দেয়। এর প্রতিক্রিয়ায়, সরকার বিলটি নতুন করে তৈরি করে। এতে কিছু বিধান যোগ করে আরও কঠোর করা হয়েছে।

নতুন আইনে অভিবাসীদের জন্য পরিবারের সদস্যদের ফ্রান্সে নিয়ে আসা আরও কঠিন হয়ে পড়েছে। বিলটিতে আনা নতুন আইন অনুযায়ী এ থেকে ছাড় পাচ্ছে না নাবালক শিশুরাও।

বুধবার মিসেস লে পেন সংশোধিত বিলটিকে স্বাগত জানিয়েছেন। তিনি এটিকে উগ্র ডানপন্থিদের জন্য একটি আদর্শগত বিজয় বলে অভিহিত করেন।

সূত্র: বিবিসি

বাংলাদেশ সময়: ১৭১২ ঘণ্টা, ডিসেম্বর ২০, ২০২৩
জেএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।