ঢাকা, শনিবার, ২৮ বৈশাখ ১৪৩১, ১১ মে ২০২৪, ০২ জিলকদ ১৪৪৫

আন্তর্জাতিক

গ্লক পিস্তলের জনক গ্যাস্টন গ্লক মারা গেছেন

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫৪০ ঘণ্টা, ডিসেম্বর ২৮, ২০২৩
গ্লক পিস্তলের জনক গ্যাস্টন গ্লক মারা গেছেন

বিশ্বব্যাপী জনপ্রিয় গ্লক পিস্তলের উদ্ভাবক গ্যাস্টন গ্লক ৯৪ বছর বয়সে মারা গেছেন। তার প্রতিষ্ঠিত কোম্পানি গ্লক এক বিবৃতিতে তার মৃত্যুর তথ্য নিশ্চিত করেছে।

খবর বিবিসির।  

বিশ্বজুড়ে সশস্ত্র বাহিনীর সদস্য, নিরাপত্তাকর্মী, বন্দুকের মালিক ও অপরাধীরা অস্ত্রটি ব্যবহার করে থাকেন। আমেরিকান পপ সংস্কৃতি, হলিউড সিনেমায় এ পিস্তলের ডিজাইনের ডামি ব্যাপকভাবে ব্যবহৃত হয়।  

অস্ত্র তৈরির কোনো পূর্ব অভিজ্ঞতা না থাকলেও গ্লকের উদ্ভাবন বেশ জনপ্রিয়তা পায়। তবে নির্জন এ বিলিয়নিয়ার তার জীবনের বেশিরভাগ সময়ই কাটিয়েছেন অস্ট্রিয়ার লেকফ্রন্ট এস্টেটে।  

খবরের শিরোনামে খুব বেশি তিনি আসেননি। ১৯৯০- এর দশকের শেষে ব্যবসায়িক সহযোগী কর্তৃক হত্যাচেষ্টা, ২০১১ সালে প্রথম স্ত্রীর সঙ্গে বিচ্ছেদের পর ২০১২ সালে ব্যবসা সংক্রান্ত বই প্রকাশের কারণে তিনি খবরে আসেন।

পিস্তল প্রস্তুতকারী কোম্পানিটি বলছে, গ্যাস্টন গ্লক সারা জীবন ধরে গ্লক গ্রুপের কৌশলগত দিকনির্দেশনা রচনা করেন এবং ভবিষ্যতের জন্য এটি প্রস্তুত করেন।

১৯২৯ সালে জন্মগ্রহণ করেন গ্লক। ভিয়েনায় একটি কলেজে তিনি মেকানিক্যাল ইঞ্জিনিয়ারিং বিষয়ে পড়াশোনা করেন। পরে তিনি অস্ট্রিয়ার রাজধানীর বাইরের একটি শহরে ভোগ্যপণ্যের ব্যবসা খোলেন।  

১৯৮০- এর দশকের শুরুর দিকে সামরিক সরঞ্জাম সরবরাহ শুরু করেন এবং অস্ট্রিয়ান সেনাবাহিনীর ডাকে সাড়া দেন। বাহিনীটি তাদের পিস্তলের হালনাগাদ করতে চাচ্ছিল।  

গ্লক হালকা ওজনের ৯ মিলিমিটার সেমি অটোমেটিক হ্যান্ডগানের নকশা করেন এবং এর স্বত্ব নেন। এ অস্ত্রের মাধ্যমে তখন ১৮ রাউন্ড গুলি করার পাশাপাশি সহজেই রিলোড করা যেত।  

বাংলাদেশ সময়: ১৫৩৫ ঘণ্টা, ডিসেম্বর ২৮, ২০২৩
আরএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।