ঢাকা, রবিবার, ১৫ বৈশাখ ১৪৩১, ২৮ এপ্রিল ২০২৪, ১৮ শাওয়াল ১৪৪৫

আন্তর্জাতিক

ইরানে জোড়া বিস্ফোরণের দায় নিল আইএস

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১১৫২ ঘণ্টা, জানুয়ারি ৫, ২০২৪
ইরানে জোড়া বিস্ফোরণের দায় নিল আইএস

ইরানের রেভল্যুশনারি গার্ডের সাবেক কমান্ডার কাসেম সোলাইমানি হত্যাকাণ্ডের চতুর্থ বার্ষিকীতে তার সমাধির কাছে জোড়া বিস্ফোরণের দায় স্বীকার করেছে জঙ্গিগোষ্ঠী ইসলামিক স্টেট (আইএস)। খবর সিএনএনের।

 

বুধবার ইরানের দক্ষিণাঞ্চলের কেরমানে ওই হামলায় ৮৪ জনের প্রাণ যায়। আহত হন অন্তত ২৮৪ জন রাষ্ট্রীয় গণমাধ্যম ইরনা এ খবর জানায়। যদিও এর আগে শতাধিক ব্যক্তির প্রাণহানির কথা জানা গিয়েছিল। পরে সেই সংখ্যা কমানো হয়।  

কাশেম সোলাইমানির মৃত্যুবার্ষিকীতে লোকজন হেঁটে তার সমাধিক্ষেত্রের দিকে যাচ্ছিল। আর তখনই বিস্ফোরণ দুটি ঘটে। ১৯৭৯ সালের বিপ্লবের পর এটি সবচেয়ে ভয়াবহ হামলা।  

আইএসের মিডিয়া উইং আল-ফুরকান বৃহস্পতিবার এক বিবৃতিতে দুটি বিস্ফোরণের দায় স্বীকার করে জানিয়েছে, দুই ভাই আত্মঘাতী দুই হামলা ঘটান।

আইএস ইসলামের শিয়া শাখাকে ধর্মদ্রোহী বলে মনে করে। এর আগে সংগঠনটি ইরানে উপাসনালয় ও ধর্মীয় স্থানগুলোকে হামলার লক্ষ্যবস্তু করেছে।
 
এ সংগঠন আর কোনো প্রমাণ দেয়নি এবং তাদের বিস্ফোরণের বিবরণ ইরানি গণমাধ্যমের দেওয়া বিবরণ থেকে ভিন্ন। আইএসের দাবি করা প্রাণহানির সংখ্যাও ইরানি কর্মকর্তাদের দেওয়া তথ্যের তুলনায় উল্লেখযোগ্যভাবে বেশি।

আইএসের দায় স্বীকার নিয়ে ইরান তাৎক্ষণিকভাবে কোনো মন্তব্য করেনি। রাষ্ট্রীয় বার্তা সংস্থা ইরনা এবং ইরেজি ভাষার গণমাধ্যম আউটলেট মিডিয়া প্রেস টিভি এ নিয়ে প্রতিবেদন প্রকাশ করেছে।  

বাংলাদেশ সময়: ১১৪৯ ঘণ্টা, জানুয়ারি ৫, ২০২৩
আরএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।