ঢাকা, শুক্রবার, ২০ বৈশাখ ১৪৩১, ০৩ মে ২০২৪, ২৩ শাওয়াল ১৪৪৫

আন্তর্জাতিক

চীনের স্যাটেলাইট উৎক্ষেপণে তাইওয়ানে বিমান হামলার সতর্কতা জারি

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০৩৯ ঘণ্টা, জানুয়ারি ৯, ২০২৪
চীনের স্যাটেলাইট উৎক্ষেপণে তাইওয়ানে বিমান হামলার সতর্কতা জারি

চীনের একটি স্যাটেলাইট তাইওয়ানের ওপর দিয়ে উড়ে যাওয়ার পর সেখানে বিমান হামলার সতর্কতা জারি হয়েছে। দ্বীপরাষ্ট্রটির গুরুত্বপূর্ণ প্রেসিডেন্সিয়াল নির্বাচনের কয়েকদিন আগেই এ ঘটনা ঘটল।

খবর বিবিসির।  

স্বশাসিত দ্বীপটির মোবাইল ফোন ব্যবহারকারীরা একটি বার্তা পেয়েছেন, যাতে নিরাপত্তার জন্য সচেতন থাকতে বলা হয়েছে।

চীন দীর্ঘদিন ধরে তাইওয়ানকে তার নিজের ভূখণ্ডের অংশ হিসেবে দাবি করে আসছে। দ্বীপরাষ্ট্রটির ভোটে হস্তক্ষেপের অভিযোগ উঠছে চীনের বিরুদ্ধে।  

তাইওয়ানের জনসংখ্যা ২৩ মিলিয়ন। এশিয়ায় আধিপত্য বিস্তার ইস্যুতে এ দ্বীপরাষ্ট্র চীন ও যুক্তরাষ্ট্রের কাছে কৌশলগত কারণেই গুরুত্বপূর্ণ। বিশ্লেষকরা বলছেন, নির্বাচন বেইজিং ও ওয়াশিংটনের মধ্যে সম্পর্কের গতিপথকে রূপ দেবে।

তাইওয়ানের প্রতিরক্ষা মন্ত্রণালয় বলছে, স্যাটেলাইটটি চীনের সিচুয়ান প্রদেশের জিচ্যাং স্যাটেলাইট উৎক্ষেপণকেন্দ্র থেকে মঙ্গলবার স্থানীয় সময় বিকেল ৩টা ৩ মিনিটে উৎক্ষেপণ করা হয়।  

চীনের সিসিটিভি জানায়, আইনস্টাইন প্রোব নামে একটি স্যাটেলাইট সম্পূর্ণ সফলতার সঙ্গে উৎক্ষেপণ করা হয়েছে।

তাইওয়ানের পররাষ্ট্রমন্ত্রী জোসেফ উ বলেন, নির্বাচনের এত কাছাকাছি তাইওয়ানের আকাশসীমার উপর দিয়ে একটি স্যাটেলাইট উৎক্ষেপণ একটি ক্ষতিকর কর্মকাণ্ড।

বাংলাদেশ সময়: ২০৩৪ ঘণ্টা, জানুয়ারি ৯, ২০২৩
আরএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।