ঢাকা, শনিবার, ১৪ বৈশাখ ১৪৩১, ২৭ এপ্রিল ২০২৪, ১৭ শাওয়াল ১৪৪৫

আন্তর্জাতিক

ফিলিস্তিনকে স্বাধীন রাষ্ট্রের স্বীকৃতি দেওয়ার ভাবনা যুক্তরাজ্যের

আন্তর্জাতিক ডেস্ক  | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১৪৯ ঘণ্টা, জানুয়ারি ৩০, ২০২৪
ফিলিস্তিনকে স্বাধীন রাষ্ট্রের স্বীকৃতি দেওয়ার ভাবনা যুক্তরাজ্যের

যুক্তরাজ্যের পররাষ্ট্রমন্ত্রী ডেভিড ক্যামেরন বলেছেন, অপরিবর্তনীয় শান্তিপূর্ণ মীমাংসার জন্য সমন্বিত প্রচেষ্টার অংশ হিসেবে ব্রিটেন ফিলিস্তিন রাষ্ট্রকে স্বীকৃতি দেওয়ার বিষয়টি বিবেচনা করবে। খবর দ্য গার্ডিয়ানের।

সোমবার রাতে লন্ডনে এক অনুষ্ঠানে ক্যামেরন বলেন, ফিলিস্তিনিদের অবশ্যই একটি রাজনৈতিক ভবিষ্যৎ থাকতে হবে, যাতে তারা দেখতে পারে দ্বি-রাষ্ট্র সমাধানে অপরিবর্তনীয় অগ্রগতি হতে যাচ্ছে।

পররাষ্ট্রমন্ত্রী ক্যামেরন গেল সপ্তাহে জেরুজালেমে এক বৈঠকে ইসরায়েল ও ফিলিস্তিন দুই দেশের জনগণের জন্য শান্তি আনতে দুই-রাষ্ট্র সমাধানের বিষয়ে নেতানিয়াহুকে চাপ দিয়েছিলেন।

ইসরায়েলের প্রধানমন্ত্রী নেতানিয়াহু অবশ্য যুক্তরাষ্ট্রসহ অন্য মিত্রদের প্রস্তাব প্রত্যাখ্যান করেছেন। তিনি বলছেন, এটি ইসরায়েলকে বিপদে ফেলবে। তিনি ইসরায়েলের ওপর ‘চাপাচাপি’র প্রচেষ্টার সমালোচনা করেন।

তবে সোমবার ক্যামেরন স্পষ্ট করলেন, যুক্তরাজ্য ও মিত্ররা কীভাবে জাতিসংঘে ফিলিস্তিনি রাষ্ট্রের স্বীকৃতির জন্য চাপ বাড়াতে পারে।

তিনি বলেন, ফিলিস্তিন রাষ্ট্র কেমন হবে তা নির্ধারণ শুরু করা উচিত - কী গঠিত হবে, কীভাবে কাজ করবে। এটি হলে, আমরা জাতিসংঘস মিত্রদের সঙ্গে ফিলিস্তিনি রাষ্ট্রকে স্বীকৃতি দেওয়ার বিষয়টি দেখব। এটি এমন একটি বিষয় হতে পারে, যা প্রক্রিয়াটিকে অপরিবর্তনীয় রাখতে সহায়তা করবে।

বাংলাদেশ সময়: ২১৪৭ ঘণ্টা, জানুয়ারি ৩০, ২০২৪
আরএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।