ঢাকা, রবিবার, ১৪ বৈশাখ ১৪৩১, ২৮ এপ্রিল ২০২৪, ১৮ শাওয়াল ১৪৪৫

আন্তর্জাতিক

ব্রিটিশ রাষ্ট্রদূতকে তলব করল ইরান

আন্তর্জাতিক ডেস্ক  | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৯৩৬ ঘণ্টা, জানুয়ারি ৩১, ২০২৪
ব্রিটিশ রাষ্ট্রদূতকে তলব করল ইরান

তেহরানে নিযুক্ত ব্রিটিশ রাষ্ট্রদূতকে তলব করেছে ইরান। ভিত্তিহীন অভিযোগ ও নিষেধাজ্ঞার প্রতিবাদ জানাতেই এ তলব।

খবর আল জাজিরার।  

মঙ্গলবার বার্তাসংস্থা ইরনা জানায়, ইসলামি প্রজাতন্ত্র ইরানের বিরুদ্ধে ব্রিটিশ সরকারের অভিযোগের ধারাবাহিকতা চলতে থাকায় তেহরানে নিযুক্ত ব্রিটিশ রাষ্ট্রদূত সাইমন শেরক্লিফকে পররাষ্ট্র মন্ত্রণালয়ে তলব করা হয় ... এবং ইরানের কঠোর প্রতিবাদের কথা জানানো হয়।

বিবৃতিতে যুক্তরাজ্যের বিরুদ্ধে আনা অভিযোগ ব্যাখ্যা করা হয়নি। ইরানের পররাষ্ট্র মন্ত্রণালয়ের ওয়েস্টার্ন ইউরোপ বিভাগের মহাপরিচালক মাজিদ নিলি আহমাদাবাদি ব্রিটিশ সরকারের সমালোচনা করেন।

তিনি বলেন, এটি একটি তিক্ত ঐতিহাসিক পরিহাস, সংগঠিত সন্ত্রাসী গোষ্ঠী, মাদক চোরাচালান এবং অপরাধী চক্রের প্রতিষ্ঠাতা ও সমর্থনকারী একটি দেশ ইসলামি প্রজাতন্ত্র ইরান এবং তার অনুগত ও সৎ বাহিনীর বিরুদ্ধে অভিযোগ আনতে চায়, যারা সংগঠিত অপরাধের বিরুদ্ধে লড়াইয়ে এগিয়ে আছে।

যুক্তরাজ্য ইরানি কর্মকর্তাদের ওপর নিষেধাজ্ঞা দেওয়ার পর তলবের ঘটনা ঘটল। অন্যদিকে জর্ডানে যুক্তরাষ্ট্রের ঘাঁটিতে সেনাদের ওপর ভয়াবহ হামলায় যুক্তরাজ্য ইরান-সংশ্লিষ্ট গোষ্ঠীগুলোর ওপর দোষ চাপাচ্ছে।

ব্রিটিশ পররাষ্ট্রমন্ত্রী ডেভিড ক্যামেরন এ হামলার নিন্দা জানান এবং ইরানকে ওই অঞ্চলে উত্তেজনা কমানোর আহ্বান জানান। ইরান অবশ্য এ অভিযোগ অস্বীকার করেছে।  

বাংলাদেশ সময়: ০৯৩৩ ঘণ্টা, জানুয়ারি ৩১, ২০২৪
আরএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।