ঢাকা, বুধবার, ২৪ বৈশাখ ১৪৩১, ০৮ মে ২০২৪, ২৮ শাওয়াল ১৪৪৫

আন্তর্জাতিক

দুর্নীতি মামলায় তদন্তের মুখে মাহাথির

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০০৭ ঘণ্টা, এপ্রিল ২৬, ২০২৪
দুর্নীতি মামলায় তদন্তের মুখে মাহাথির

দুর্নীতি মামলায় তদন্তের মুখোমুখি হয়েছেন মালয়েশিয়ার সাবেক প্রধানমন্ত্রী মাহাথির মোহাম্মদ ও তার দুই ছেলে মিরজান মাহাথির এবং মোখজানি মাহাথির।  

দেশটির দুর্নীতি দমন সংস্থা (এমএসিসি)এ তথ্য নিশ্চিত করেছে বলে এক প্রতিবেদনে জানিয়েছে কাতারভিত্তিক সংবাদমাধ্যম আলজাজিরা।

বৃহস্পতিবার (২৫ এপ্রিল) মালয়েশিয়া দুর্নীতি দমন কমিশনের প্রধান তানশ্রী আযম বাকী বলেন, আমরা এমন একটি দুর্নীতি মামলার তদন্ত শুরু করতে যাচ্ছি, যে মামলায় মালয়েশিয়ার সাবেক প্রধানমন্ত্রী মাহাথির মোহাম্মদ ও তার ছেলেদের নাম রয়েছে।

দেশটির উত্তর-পূর্বাঞ্চলীয় রাজ্য কেলান্তানে সাংবাদিকদের তিনি বলেন, আগে তদন্তটি শেষ হতে দিন। এরপর একটি উপযুক্ত সময় বের করে আমরা মামলার ফলাফল প্রকাশ করব। এ বিষয়ে বিস্তারিত জানাব।

এ তদন্তের বিষয়ে মাহাথির কিংবা তার মুখপাত্র কোনো মন্তব্য করতে রাজি হননি।  

মালয়েশিয়ার বিভিন্ন সংবাদমাধ্যমের খবর, অফশোর আর্থিক এবং ব্যবসায়িক রেকর্ডগুলোর তদন্তের অংশ হিসেবে গত জানুয়ারিতে মাহাথিরের ব্যবসায়ী দুই ছেলে মিরজান এবং মোখজানিকে তাদের সম্পদের পরিমাণ ঘোষণা করার নোটিশ দিয়েছিল এমএসিসি।

ফেব্রুয়ারিতে দেশটির সাবেক অর্থমন্ত্রী এবং মাহাথিরের মিত্র দাইম জয়নুদ্দিন এবং তার স্ত্রীকে সম্পদের হিসেব দিতে ব্যর্থতার জন্য অভিযুক্ত করে দুদক।

মাহাথিরের দ্বিতীয় ছেলে মোখজানি গত মাসে ব্লুমবার্গ নিউজকে একটি সাক্ষাৎকারে বলেছিলেন, তার বাবা তদন্তে ‘প্রাথমিক সন্দেহভাজন’ ছিলেন।

৯৮ বছর বয়সী মাহাথির মোহাম্মদ বর্তমান প্রধানমন্ত্রী আনোয়ার ইব্রাহিমের একজন কঠোর সমালোচক হিসেবে পরিচিত। দুর্নীতির মূল উৎপাটনের প্রতিশ্রুতি দিয়ে ২০২২ সালে মালয়েশিয়ার ক্ষমতায় বসেন আনোয়ার ইব্রাহিম। ১৯৯০ সালে তিনি তৎকালীন প্রধানমন্ত্রী মাহাথির মোহাম্মদের উপ–প্রধানমন্ত্রী ছিলেন তিনি।

বাংলাদেশ সময়: ২০০২ ঘণ্টা, এপ্রিল ২৬, ২০২৪
এসএএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।