ঢাকা, শনিবার, ১৬ আষাঢ় ১৪৩১, ২৯ জুন ২০২৪, ২১ জিলহজ ১৪৪৫

আন্তর্জাতিক

চাঁদের দূরবর্তী অংশের মাটির নমুনা নিয়ে এলো চীন

আন্তর্জাতিক ডেস্ক  | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭২০ ঘণ্টা, জুন ২৫, ২০২৪
চাঁদের দূরবর্তী অংশের মাটির নমুনা নিয়ে এলো চীন

চীনের একটি মহাকাশযান চাঁদের দূরবর্তী অংশের মাটির নমুনা নিয়ে পৃথিবীতে ফিরে এসেছে। মঙ্গলবার চীনের উত্তর দিকের ইনার মঙ্গোলিয়া অঞ্চলে চ্যাং'ই-৬ নামক মহাকাশযানটি অবতরণ করে।

খবর আল জাজিরার।

প্রায় দুই মাসের চন্দ্রাভিযানের সফল সমাপ্তি চীনের জন্য বেশ উৎসাহব্যঞ্জক। এটি প্রথম দেশ হিসেবে চাঁদের দূরবর্তী স্থান থেকে থেকে নমুনা নিয়ে ফিরে এলো।

রাষ্ট্রীয় সম্প্রচারমাধ্যম সিসিটিভির লাইভস্ট্রিমে দেখা যায়, মডিউলটি একটি প্যারাসুটে করে নেমে আসছে।  

চীনের জাতীয় মহাকাশ সংস্থা সিএনএসএ এ চন্দ্রাভিযানটিকে সম্পূর্ণ সাফল্য বলে আখ্যা দিয়েছে। এটি বলছে, ফিরে আসা চন্দ্রযানটি ঠিকঠাকভাবে কাজ করছে।  

চলতি মাসের শুরুর দিকে চীনের মহাকাশযানটি চাঁদের দক্ষিণ মেরু- এইটকেন বেসিনে অবতরণ করে। এটি চাঁদের সবচেয়ে দূরের অংশে থাকা একটি গর্ত। সেখানে যাওয়া এবং সেখান থেকে যোগাযোগ রক্ষা করা বেশ কষ্টসাধ্য।

প্রথম দেশ হিসেবে চীন ২০১৯ সালে চাঁদের দূরবর্তী অঞ্চলে তাদের মহাকাশযানটি অবতরণে সমর্থ হয়। তবে এবারের মিশনেই প্রথম নমুনা আনা হলো।

এবার চাঁদে যাওয়া মহাকাশযানটি বেশ কয়েকদিন ধরে একটি রোবোটিক হাত ব্যবহার করে দুই কেজির মতো নমুনা ( চাঁদের মাটি) সংগ্রহ করে। যানটি ভূপৃষ্ঠের ছবি তোলার পাশাপাশি চীনের একটি পতাকাও গেঁথে দেয়।

বাংলাদেশ সময়: ১৭১৫ ঘণ্টা, জুন ২৫, ২০২৪
আরএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।