ঢাকা, শনিবার, ১৫ আষাঢ় ১৪৩১, ২৯ জুন ২০২৪, ২১ জিলহজ ১৪৪৫

আন্তর্জাতিক

ট্রাম্প এলে বাড়বে মূল্যস্ফীতি, নোবেলজয়ী ১৬ অর্থনীতিবিদের বিবৃতি

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১৪৯ ঘণ্টা, জুন ২৬, ২০২৪
ট্রাম্প এলে বাড়বে মূল্যস্ফীতি, নোবেলজয়ী ১৬ অর্থনীতিবিদের বিবৃতি ডোনাল্ড ট্রাম্প

নোবেলজয়ী ১৬ অর্থনীতিবিদ এক বিবৃতিতে বলেছেন, ডোনাল্ড ট্রাম্প আবার প্রেসিডেন্ট হলে যুক্তরাষ্ট্র ও বিশ্ব অর্থনীতিতে নেতিবাচক প্রভাব পড়বে। তারা বলছেন, ট্রাম্পের চেয়ে বাইডেনের অর্থনৈতিক কর্মসূচি ‘অনেক ভালো’।

অর্থনীতিবিদেরা বলছেন, ট্রাম্প চীনা পণ্য আমদানির ওপর অনেক শুল্ক আরোপ করতে চান। এতে মার্কিন ক্রেতারা কেনেন এমন অনেক পণ্যের দাম বেড়ে যাবে।

বিবৃতিতে তারা বলেন, অর্থনৈতিক বিভিন্ন নীতি নিয়ে আমাদের মধ্যে মতের ভিন্নতা থাকলেও একটি বিষয়ে আমরা একমত যে, জো বাইডেনের অর্থনৈতিক এজেন্ডা ডোনাল্ড ট্রাম্পের চেয়ে অনেক ভালো।

তারা বলেন,  আমরা মনে করি, ট্রাম্প দ্বিতীয়বারের জন্য এলে বিশ্ব অর্থনীতিতে যুক্তরাষ্ট্রের অবস্থানের ওপর নেতিবাচক প্রভাব পড়বে এবং যুক্তরাষ্ট্রের অভ্যন্তরীণ অর্থনীতিতে অস্থিতিশীলতা তৈরি হবে।

মার্কিন গণমাধ্যম অ্যাক্সিওস প্রথম বিবৃতিটি নিয়ে খবর প্রকাশ করে।

বিবৃতিতে সই করা অর্থনীতিবিদদের মধ্যে রয়েছেন, ২০০১ সালের নোবেলজয়ী জোসেফ স্টিগলিজ এবং ২০১৫ সালের বিজয়ী স্যার অ্যাঙ্গাস ডিটন।

আগামী ৫ নভেম্বর মার্কিন প্রেসিডেন্ট নির্বাচন অনুষ্ঠিত হবে। বৃহস্পতিবার বাইডেন ও ট্রাম্পের মধ্যে প্রথম বিতর্ক অনুষ্ঠিত হবে।

গত দুই বছরে মূল্যস্ফীতি অনেকটা কমে এলেও এখনও অনেক মার্কিন ক্রেতা বেশি দামে পণ্য কিনতে হচ্ছে বলে খুশি নন। সমীক্ষায় এমনটি দেখাচ্ছে

ট্রাম্প বিদেশি পণ্য আমদানির ওপর শুল্ক বসানোর অঙ্গীকার করেছেন। চীনা পণ্যের উপর সর্বোচ্চ ৬০ শতাংশ শুল্ক বসানো হতে পারে।  

অনেক মার্কিন নাগরিক মূল্যস্ফীতি নিয়ে উদ্বিগ্ন। মূল্যস্ফীতি অনেক কমে এসেছে৷ তবে ট্রাম্পের কারণে এটি আবার বাড়তে পারে বলে আশঙ্কা করা হচ্ছে, বিবৃতিতে উল্লেখ করা হয়েছে।

ডয়চে ভেলে অবলম্বনে

বাংলাদেশ সময়: ২১৪২ ঘণ্টা, জুন ২৬, ২০২৪
আরএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।