ঢাকা, রবিবার, ১৭ ভাদ্র ১৪৩১, ০১ সেপ্টেম্বর ২০২৪, ২৬ সফর ১৪৪৬

আন্তর্জাতিক

রাশিয়ার সেনাবাহিনী থেকে ভারতীয়দের ছাড়তে বললেন মোদী

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৩১০ ঘণ্টা, জুলাই ৯, ২০২৪
রাশিয়ার সেনাবাহিনী থেকে ভারতীয়দের ছাড়তে বললেন মোদী ভ্লাদিমির পুতিনের সঙ্গে নরেন্দ্র মোদী

দুই দিনের সফরে রাশিয়ায় ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। সোমবার রাতে রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের সঙ্গে তার নৈশভোজ ছিল।

সেখানে তৃতীয়বার ভারতের প্রধানমন্ত্রী হওয়ায় নরেন্দ্র মোদীকে তিনি অভিনন্দন জানান।  

ওই নৈশভোজেই ভ্লাদিমির পুতিনের কাছে একটি আবেদন জানান মোদী। তিনি বলেন, রাশিয়ায় যে ভারতীয়রা আছেন, বাধ্য হয়েই তাদের অনেককে যুদ্ধে অংশ নিতে হয়েছে। পুতিন যেন যুদ্ধ থেকে ভারতীয়দের অব্যাহতি দেন।

২০২২ সালের ফেব্রুয়ারিতে ইউক্রেন আক্রমণ করে রাশিয়া। এরপর থেকে সেই যুদ্ধ চলছে। কর্মসূত্রে বহু ভারতীয় রাশিয়ায় বসবাস করেন। মোদীর অভিযোগ, এমন বহু ভারতীয়কে বাধ্য হয়ে রাশিয়ার সেনায় যোগ দিতে হয়েছে। লড়াইয়ে এখনো পর্যন্ত দুই ভারতীয়ের মৃত্যুর খবরও মিলেছে।

ভারতীয় পররাষ্ট্র মন্ত্রণালয়ের সূত্র ডিডব্লিউকে জানায়, ইউক্রেন যুদ্ধ শুরু হওয়ার পর বহু ভারতীয় রাশিয়ায় আটকে পড়েছেন। তারা বড় বেতনের কাজের আশায় রাশিয়ায় গিয়েছিলেন। এখন যুদ্ধে অংশ নিতে বাধ্য হচ্ছেন তারা। ওই ভারতীয়রা যাতে দেশে ফিরে আসতে পারেন, মোদী সেই আবেদন জানিয়েছেন।  

সূত্রের দাবি, পুতিন আবেদনে সারা দিয়েছেন। ভারতীয়দের সেনাবাহিনী থেকে ছেড়ে দেওয়া হবে বলে আশ্বাস দিয়েছেন তিনি। পাশাপাশি তারা যাতে দেশে ফিরে যেতে পারেন, সেই ব্যবস্থা করা হবে বলেও জানিয়েছেন পুতিন।

ইউক্রেন যুদ্ধে ইউরোপ ও যুক্তরাষ্ট্র রাশিয়াবিরোধী মঞ্চ তৈরি করলেও ভারত কোনোপক্ষেই যোগ দেয়নি। তারা এখনো পর্যন্ত জাতিসংঘে এই বিষয়ে নিরপেক্ষ ভূমিকা পালন করছে।  

শুধু তা-ই নয়, রাশিয়ার সঙ্গে বাণিজ্য সম্পর্কও অটুট রেখেছে ভারত। রাশিয়া থেকে তেল কিনছে মোদী সরকার, যা নিয়ে যুক্তরাষ্ট্র ও ইউরোপের চাপের মুখেও পড়তে হয়েছে ভারতকে।

এমন পরিস্থিতিতে রাশিয়াও ভারতের দিকে সাহায্যের হাত বাড়িয়েছে। মোদীর রাশিয়া সফরও এ পরিস্থিতিতে গুরুত্বপূর্ণ।

রাশিয়া থেকে অস্ট্রিয়ায় যাবেন মোদী। ৪১ বছর পর কোনো ভারতীয় প্রধানমন্ত্রী অস্ট্রিয়ায় যাবেন।

ডয়চে ভেলে বাংলা অবলম্বনে

বাংলাদেশ সময়: ১৩০১ ঘণ্টা, জুলাই ৯, ২০২৪
আরএইচ
 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।