ঢাকা, মঙ্গলবার, ১২ ভাদ্র ১৪৩১, ২৭ আগস্ট ২০২৪, ২১ সফর ১৪৪৬

আন্তর্জাতিক

ইয়েমেন উপকূলে নৌকাডুবে ১৩ অভিবাসনপ্রত্যাশী নিহত, নিখোঁজ ১৪

আন্তর্জাতিক ডেস্ক  | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬৪৬ ঘণ্টা, আগস্ট ২৫, ২০২৪
ইয়েমেন উপকূলে নৌকাডুবে ১৩ অভিবাসনপ্রত্যাশী নিহত, নিখোঁজ ১৪

ইয়েমেন উপকূলে নৌকাডুবিতে ১৩ জন নিহত হয়েছেন। নিখোঁজ রয়েছেন ১৪ জন।

জাতিসংঘের অভিবাসনবিষয়ক সংস্থা এমনটি জানিয়েছে। খবর আল জাজিরার।  

আন্তর্জাতিক অভিবাসন সংস্থা (আইওএম) রোববার এক বিবৃতিতে বলেছে, গত মঙ্গলবার ইয়েমেনের তাইজ প্রদেশে অভিবাসনপ্রত্যাশীবোঝাই একটি নৌকা উল্টে যায়।

২৫ ইথিওপীয় ও দুই ইয়েমেনি নিয়ে নৌকাটি জিবুতি থেকে ছেড়ে আসে। বনি আল-হাকামের দুবাব জেলার কাছে নৌকাটি তাদের নিয়ে বিপদে পড়ে।  

নিহতদের মধ্যে দুই নারী ও ১১ পুরুষ ছিলেন। নিখোঁজদের খোঁজে অনুসন্ধান চলছে। এর মধ্যে ইয়েমেনি নাবিক ও তার সহকারীও রয়েছেন। সংস্থাটি বলছে যে, জাহাজডুবির কারণ এখনো অস্পষ্ট।

ইয়েমেনে আইওএম মিশনের ভারপ্রাপ্ত প্রধান ম্যাট হাবার বলেন, সাম্প্রতিক ট্র্যাজিডিতে স্পষ্ট এ পথে অভিবাসনপ্রত্যাশীরা প্রায়ই বিপদে পড়েন।

জুন ও জুলাইয়ের পর মঙ্গলবার একই ধরনের নৌকাডুবির ঘটনা ঘটল, আইওএম এমনটি বলেছে।  

প্রতি বছর হর্ন অব আফ্রিকা থেকে হাজার হাজার শরণার্থী ও অভিবাসনপ্রত্যাশীরা নৌকা ভাসায়। ২০২৩ সালে ৯৭ হাজার ২০০ শরণার্থী বা অভিবাসনপ্রত্যাশী ইয়েমেনে পাড়ি জমান। আগের বছরের তুলনায় এ সংখ্যা বেশি।

যে লোকেরা ইয়েমেনে পৌঁছায় তারা প্রায়শই আরও হুমকির সম্মুখীন হয়, কারণ আরব উপদ্বীপের দরিদ্রতম দেশটি প্রায় এক দশক ধরে গৃহযুদ্ধে নিমজ্জিত।

অনেকে শ্রমিক বা গৃহকর্মী হিসেবে কর্মসংস্থানের জন্য সৌদি আরব এবং অন্যান্য উপসাগরীয় দেশে পৌঁছানোর চেষ্টা করেন।

বাংলাদেশ সময়: ১৬৪১ ঘণ্টা, আগস্ট ২৫, ২০২৪
আরএইচ
 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।