ঢাকা, বৃহস্পতিবার, ১৪ চৈত্র ১৪৩০, ২৮ মার্চ ২০২৪, ১৭ রমজান ১৪৪৫

আন্তর্জাতিক

নৌ মহড়াকে সামনে রেখে দুই কোরিয়ার পাল্টাপাল্টি হুমকি

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০১০৫ ঘণ্টা, আগস্ট ১৫, ২০১০
নৌ মহড়াকে সামনে রেখে দুই কোরিয়ার পাল্টাপাল্টি হুমকি

সিউল: সামরিক উত্তেজনা বন্ধের জন্য উত্তর কোরিয়ার প্রতি আহবান জানিয়েছে দক্ষিণ কোরিয়া। কিন্তু পিয়ং ইয়ং হুমকি দিয়েছে সিউল যদি যুক্তরাষ্ট্রকে সঙ্গে নিয়ে যুদ্ধ খেলায় মেতে উঠে তবে তাদের উপযুক্ত শাস্তি পেতে হবে।



১৯৪৫ সালে জাপানের ঔপনিবেশ থেকে স্বাধীনতা লাভের উদযাপন অনুষ্ঠানে বক্তৃতাদানকালে দক্ষিণ কোরিয়ার প্রেসিডেন্ট লি মিয়াং-বাক বলেন, ‘পিয়ং ইয়ংকে বাস্তবতা উপলব্দি করতে হবে। সঠিক পরিবর্তন এবং জোরালো সিদ্ধান্ত নিতে হবে। এধরনের পরিবর্তনে ভয় পেলে চলবে না। ’ তিনি বলেন, ‘কোরিয়ার এখন রাষ্ট্রীয় বিভক্তি দূর করে শান্তিপূর্ণ পূর্ণমিলনের প্রক্রিয়া শুরু করা উচিত। ’

লি উওর কোরিয়ার পরিবর্তনের  প্রয়োজনীয়তার কথা উল্লেখ করে বলেন, ‘কোরিয়া পারস্পারিক অবিশ্বাস ও  সংঘর্ষের  মাধ্যমে আর কোনো দুর্ভাগ্যজনক ইতিহাসের পুনরাবৃত্তি চায় না। ’

এদিকে যুক্তরাষ্ট্রের সঙ্গে দক্ষিণ কোরিয়ার যৌথভাবে নৌমহড়া শুরুর পরিপ্রেক্ষিতে পাল্টা এ হুমকী দিয়েছে উত্তর কোরিয়া।

উত্তর কোরিয়ার সেনা জেনারেলের বরাত দিয়ে রাষ্ট্রীয় বার্তা সংস্থা জানায়, এর জন্য তাদের কঠিন শাস্তি পেতে হবে।

উল্লেখ্য, গত মে মাসে দণি কোরিয়া ও যুক্তরাষ্ট্র এক তদন্তে বিবাদমান সীমান্তের কাছে সিউলের একটি যুদ্ধ জাহাজ বিধ্বস্থ হওয়ার ঘটনায় উওর কোরিয়াকে অভিযুক্ত করে। তবে বরাবরই এ অভিযোগ অস্বীকার করে আসছে উত্তর কোরিয়া।


এর পরিপ্রেক্ষিতে দুই কোরিয়ার মধ্যে প্রচন্ড উওেজনার সৃষ্টি হয়।


বাংলাদেশ স্থানী সময়: ১৯০৫ ঘণ্টা, আগষ্ট ১৫, ২০১০

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।