ঢাকা, শুক্রবার, ১৫ চৈত্র ১৪৩০, ২৯ মার্চ ২০২৪, ১৮ রমজান ১৪৪৫

আন্তর্জাতিক

তুরস্ককে আল্টিমেটাম দেওয়ার বিষয়টি হোয়াইট হাউসের নাকচ

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৫০৩ ঘণ্টা, আগস্ট ১৭, ২০১০
তুরস্ককে আল্টিমেটাম দেওয়ার বিষয়টি হোয়াইট হাউসের নাকচ

মিলওয়াকি: তুরস্ককে আল্টিমেটাম দেওয়ার অভিযোগ হোয়াইট হাউস নাকচ করে দিয়েছে। হোয়াইট হাইজ মুখপাত্র সোমবার এ কথা জানান।

খবর এএফপি’র।

তবে হোয়াইট হাউসের মুখপাত্র বিল বার্টন বলেন, বেশ কিছুদিন আগে দুই নেতা আলোচনা করলেও আঙ্কারার বিরুদ্ধে কোনো ধরনের আল্টিমেটাম দেয়নি। তিনি বলেন, ‘পত্রিকাটি কোথা থেকে একথা শুনেছে এ ব্যাপারে আমি নিশ্চিত না। ’

বার্টন আরও বলেন, ‘১০দিন আগে ইরান, গাজা অভিমুখী নৌযান বহর ও অন্যান্য প্রাসঙ্গিক বিষয়ে প্রেসিডেন্ট ও এরদুগানের  মধ্যে আলোচনা হয়। তাদের সঙ্গে আমাদের অবশ্যই আলোচনা চলবে। কিন্তু আল্টিমেটাম দেওয়ার মত কোনো ঘটনা ঘটেনি। ’

মুখপাত্র আরও জানান, তুরস্ক-যুক্তরাষ্ট্রের সম্পর্ক ক্রমেই উন্নত হচ্ছে। আমাদের কোনো সমস্যা নেই।

মূলত ২০১১ সালে ইরাক থেকে মার্কিন সেনা প্রত্যাহারের পর বিচ্ছিন্নতাবাদী কুর্দি বিদ্রোহীদের সঙ্গে লড়াইয়ের জন্য এরদুগান মার্কিন চালকবিহীন বিমান কিনতে আগ্রহী বলে ফিন্যান্সিয়াল টাইমস সংবাদপত্রটি জানায়।

এদিকে গত ৩১ মে গাজা অভিমুখী ত্রাণবাহী নৌযান বহরে ইসরায়েলি হামলায় তুরস্কের নয়জন মানবাধিকার কর্মী নিহত হওয়ার পর দেশ দু’টির সম্পর্কে জটিলতা দেখা দেয়। তবে গত জুনে টরেন্টোতে অনুষ্ঠিত জি-২০ সম্মেলনে এরদুগানের সঙ্গে সাক্ষাৎকালে এ বিষয়ে তুরস্ককে শান্ত থাকার পরামর্শ দেন ওবামা।

বাংলাদেশ স্থানীয় সময়: ১৬২৫ ঘণ্টা, আগস্ট ১৭, ২০১০

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।