ঢাকা, বৃহস্পতিবার, ১৪ চৈত্র ১৪৩০, ২৮ মার্চ ২০২৪, ১৭ রমজান ১৪৪৫

আন্তর্জাতিক

যুদ্ধাপরাধ বিষয়ে জাতিসংঘের তদন্ত প্যানেলের বিরুদ্ধে শ্রীলঙ্কায় বিক্ষোভ

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৫১৪ ঘণ্টা, জুলাই ৭, ২০১০
যুদ্ধাপরাধ বিষয়ে জাতিসংঘের তদন্ত প্যানেলের বিরুদ্ধে শ্রীলঙ্কায় বিক্ষোভ

কলম্বো: শ্রীলঙ্কার গৃহায়ণ মন্ত্রীর নেতৃত্বে কলম্বোর জাতিসংঘ কার্যালয়ের সামনে বুধবারও বিক্ষোভ অনুষ্ঠিত হয়েছে। জাতিসংঘের ভবন অবরোধ এবং কর্মকর্তাদের বেশ কয়েক ঘন্টা আটকে রাখার একদিন পর এ কর্মসূচি অনুষ্ঠিত হলো।



এদিকে, এ ঘটনায় বিক্ষোভকারীদের প্রতি ক্ষোভ প্রকাশ করেছে জাতিসংঘ। জাতিসংঘ জানিয়েছে, গত বছর শ্র্রীলঙ্কার গৃহযুদ্ধে সংঘটিত যুদ্ধাপরাধ বিষয়ে গঠিত জাতিসংঘের প্যানেলের বিরুদ্ধে তারা বিক্ষোভ করছে।

আন্দোলনের নেতৃত্বদানকারী গৃহায়ন মন্ত্রী উইমাল উইরাওয়ানসা বলেন, “জাতিসংঘ তাদের প্যানেল প্রত্যাহার না করা পর্যন্ত আমরা আন্দোলন চালিয়ে যাবো। ”

তবে, বুধবার বিক্ষোভকারীরা ভবনে প্রবেশের দরজা অবরোধ করে না রাখলেও জাতিসংঘের কর্মকর্তাদের কাজকর্ম চলছে নাকি বন্ধ রয়েছে তা নিশ্চিত নয়।

শ্রীলঙ্কায় গৃহযুদ্ধ চলাকালে মানবাধিকার রক্ষা করতে ব্যর্থ হওয়ার অভিযোগে আন্তর্জাতিক তদন্তের জন্য জাতিসংঘ একটি প্যানেল গঠন করে। এই প্যানেলের বিরুদ্ধে প্রচারাভিযান শুরু করে শ্র্রীলঙ্কার সরকার। একইসঙ্গে গঠিত এ প্যানেলকে সহায়তা করতে অস্বীকৃতি জানায় দেশটি।

কয়েক দশকের গৃহযুদ্ধের পর গত বছর মে মাসে তামিল টাইগাররা পরাজিত হয়। ২০০৯ সালে সংঘর্ষ শুরু হওয়ার পর থেকে প্রথম চার মাসে তামিল জনগোষ্ঠীর অন্তত সাত হাজার বেসামরিক লোক নিহত হয়েছে বলে জাতিসংঘ অভিযোগ করে আসছে।

এদিকে, অনেক কূটনীতিক ধারণা করছেন, ইন্দোনেশিয়ার প্রাক্তন অ্যাটর্নি জেনারেল মারজুকি দারুসমানকে প্রধান করে গঠিত এ প্যানেল যুদ্ধাপরাধের পূর্ণাঙ্গ তদন্তের ইঙ্গিত বহন করে।

বাংলাদেশ স্থানীয় সময়: ১৪৫৩ ঘণ্টা, জুলাই ৭, ২০১০

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।