ঢাকা, বৃহস্পতিবার, ২৫ অগ্রহায়ণ ১৪২৮, ০৯ ডিসেম্বর ২০২১, ০৪ জমাদিউল আউয়াল ১৪৪৩

আন্তর্জাতিক

৫২ রাজবন্দিকে মুক্তি দিলো কিউবা

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১১১১ ঘণ্টা, জুলাই ৮, ২০১০
৫২ রাজবন্দিকে মুক্তি দিলো কিউবা

হাভানা: গির্জা ও স্পেনের মধ্যস্ততায় বুধবার ৫২ জন রাজনৈতকি বন্দিকে মুক্তি দেওয়ার ঘোষণা দিয়েছে কিউবার সরকার। ২০০৮ সালে ক্ষমতা নেওয়ার পর প্রেসিডেন্ট রাউল কাস্ত্রোর সরকারের সবচেয়ে বড় বন্দী মুক্তির ঘটনা এটি।



প্রথম পর্যায়ে পাঁচ জন ভিন্নমতাবলম্বীকে মুক্তি দেওয়া হয়েছে। মুক্তির দাবিতে অনশনরত একজন ব্যক্তির দৃঢ়তার মুখে এ সিদ্ধান্ত নেয় কিউবার সরকার। বাকি ৪৭ জনকে আগামী কয়েক মাসের মধ্যে পর্যায়ক্রমে মুক্তি দেওয়া হবে। এদের সবাইকে কিউবার কমিউনিস্ট সরকারের বিরোধিতা করার কারণে আটক করা হয়েছিলো।

এরই ধারাবাহিকতায় স্পেনের পররাষ্ট্র মন্ত্রী মিগুয়েল অ্যাঙ্গেল মরাটিনস কিউবার সরকারের সঙ্গে আলোচনায় বসেন। তিনি জানান, কমিউনিস্ট কিউবার সরকারের নেওয়া এই পদক্ষেপ নতুন যুগের সূচনা করেছে।

কিউবায় সফররত স্পেনের একজন শীর্ষ কূটনীতিক বলেন, “আমরা বেশ সন্তুষ্ট। সব রাজনৈতিক বন্দীদের মুক্তির বিবেচনায় কিউবায় নতুন যুগের সূচনা হচ্ছে। ”

রোমান ক্যাথলিক চার্চের কার্ডিনাল জেইমে ওর্তেগা, মরাটিনস ও রাউল কাস্ত্রোর বৈঠকের একটি যৌথ বিবৃতি থেকে জানা যায়, ২০০৩ সালে ভিন্নমতাবলম্বী ৭৫ জনকে আটক করা হয়েছিলো। তাদের মধ্যেই ৫২ জনকে মুক্তি দেওয়ার ঘোষণা দিয়েছে কিউবা। এদের সবারই ছয় থেকে ২৮ বছর পর্যন্ত কারাদণ্ড হয়েছিল।

আটক ৭৫ জনের একটি পরিবারের সদস্য লরা পল্যান বলেন, “আমি হতবাক হয়ে গেছি। আমরা আশা করছিলাম ১০, ১২, বা ১৫ জনকে হয়ত মুক্তি দেবে সরকার আর সময় লাগতে পারে ছয় মাস বা আরও বেশি। ”

কিউবার মানবাধিকার সংস্থা ও জাতীয় মীমাংসা সংক্রান্ত কমিশন (সিসিডিএইচআরএন) মতে, দেশটিতেত ১৬৭ জন রাজনৈতিক বন্দী রয়েছে।   যদিও কিউবা সরকারের অনুমোদন নেই ওই সংস্থাটির।

বাংলাদেশ স্থানীয় সময়: ১০৪৪ ঘণ্টা, জুলাই ০৮, ২০১০

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa