ঢাকা, রবিবার, ২২ বৈশাখ ১৪৩১, ০৫ মে ২০২৪, ২৫ শাওয়াল ১৪৪৫

আন্তর্জাতিক

এয়ার এশিয়ার প্লেনের মূল কাঠামোর সন্ধান

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫৫০ ঘণ্টা, জানুয়ারি ১১, ২০১৫
এয়ার এশিয়ার প্লেনের মূল কাঠামোর সন্ধান

ঢাকা: সপ্তাহ দুয়েক আগে নিখোঁজ হওয়া এয়ার এশিয়ার উড়োজাহাজটির ফিউজেলজের (উড়োজাহাজের মূল অংশ যাতে যাত্রী ও ক্রুরা অবস্থান করেন) সন্ধান পাওয়ার দাবি করেছে ইন্দোনেশিয়‍ার অনুসন্ধান দল।

অনুসন্ধান দলের সমন্বয়ক সুপ্রিয়াদিকে উদ্ধৃত করে রোববার (১১ জানুয়ারি) আন্তর্জাতিক সংবাদমাধ্যমগুলো জানিয়েছে, সোনার স্ক্যানের (সাগরে কোনো কিছু শনাক্ত করার যন্ত্র) মাধ্যমে সমুদ্রপৃষ্ঠে ‘বিধ্বস্ত’ বিমানটির মূল কাঠানো শনাক্ত করা হয়েছে।



সুপ্রিয়াদি বলেন, ১০ মিটার দীর্ঘ এবং ৪ মিটার প্রশস্ত বস্তুটিই উড়োজাহাজটির মূল কাঠামো বলে মনে করা হচ্ছে। আর মূল কাঠামোর নিকটেই ব্ল্যাকবক্স (ফ্লাইট ডাটা রেকর্ডার) থাকতে পারে।

এর আগে, ৭ জানুয়ারি জাভা শহরের কাছে উড়োজাহাজটির টেইলের (পেছনের অংশ) সন্ধান পায় অনুসন্ধানকারী দল।

গত ২৮ ডিসেম্বর ইন্দোনেশিয়ার সুরাবায়া শহর থেকে সিঙ্গাপুরের উদ্দেশে উড়াল দেওয়‍া ১৬২ আরোহীবাহী এয়ার এশিয়ার কিউজেড ৮৫০১ ফ্লাইট দেড় ঘণ্টার মধ্যে এয়ার ট্রাফিক কন্ট্রোল রুমের সঙ্গে  যোগাযোগ হারায়। পরে উড়োজাহাজটি সাগরে বিধ্বস্ত হয়েছে বলে সংশ্লিষ্ট বিভাগের পক্ষ থেকে জানানো হয়।

এখন পর্যন্ত সাগরে ভেসে ওঠা ৪৮ আরোহীর মরদেহ উদ্ধার করা হয়েছে। বাকি আরোহীরা উড়োজাহাজের মূল কাঠামোর মধ্যেই থাকতে পারেন বলে ধারণা অনুসন্ধান দলের।

বাংলাদেশ সময়: ১৫৪৯ ঘণ্টা, জানুয়ারি ১১, ২০১৫

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।