ঢাকা, রবিবার, ২২ বৈশাখ ১৪৩১, ০৫ মে ২০২৪, ২৫ শাওয়াল ১৪৪৫

আন্তর্জাতিক

ইন্দোনেশিয়ার ওপর ‘ক্ষেপেছে’ ব্রাজিল

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮০২ ঘণ্টা, জানুয়ারি ১৮, ২০১৫
ইন্দোনেশিয়ার ওপর ‘ক্ষেপেছে’ ব্রাজিল

ঢাকা: মাদক পাচারের জন্য দেশের বাইরে প্রথম কোনো ব্রাজিলিয়ান নাগরিককে মৃত্যুদণ্ড দিচ্ছে ইন্দোনেশিয়া। এই নিয়ে ইন্দোনেশিয়ার সরকারের ওপর ক্ষেপেছে ব্রাজিল।



ব্রাজিলের সতর্কবাণী, দণ্ড কার্যকর করা হলে তা দুই দেশের সম্পর্কে প্রভাব পড়বে।

২০০৩ সালে বিমানবন্দরে ১৩ দশমিক ৪ কিলোগ্রাম কোকেইনসহ মারকো আর্চার কারদোসো মরেইরা (৫৩) নামের ব্রাজিলিয়ানকে আটক করে জাকার্তা পুলিশ। দীর্ঘ এক যুগের বিচার শেষে সম্প্রতি তাকে মৃত্যুদণ্ড দেয় ইন্দোনেশিয়ার একটি আদালত।

একই ঘটনায় ইন্দোনেশিয়া, মালাউয়ি, নাইজেরিয়া, ভিয়েতনাম এবং নেদারল্যান্ডের আরো পাঁচ নাগরিককে আটক করে পুলিশ। ফায়ারিং স্কোয়াডে এদের মৃত্যুদণ্ড কার্যকর করা হয়।

ব্রাজিলের প্রেসিডেন্ট দিলিমা রৌসেফ এক বিবৃতিতে জানান, তিনি তার দেশের নাগরিকের মৃত্যুদণ্ড কার্যকরের সিদ্ধান্তে ‘ক্ষুদ্ধ ও হতাশ’। এর ফলে দুই দেশের সম্পর্কের অবনতি হবে।

তিনি জানান, এ ঘটনায় জাকার্তায় ব্রাজিলের অ্যাম্বাসেডরকে পরামর্শের জন্য ডাকা হয়েছে।  

ইন্দোনেশিয়ায় মাদকের বিরুদ্ধে বিশ্বে সবচেয়ে কঠোর আইন রয়েছে। চার বছর বন্ধ থাকার পর ২০১৩ মালে মৃত্যুদণ্ড পুনরায় কার্যকরের সিদ্ধান্ত নেয় দেশটি।

বাংলাদেশ সময়: ১৭৫৫ ঘণ্টা, জানুয়ারি ১৮, ২০১৫

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।