ঢাকা, সোমবার, ২২ বৈশাখ ১৪৩১, ০৬ মে ২০২৪, ২৬ শাওয়াল ১৪৪৫

আন্তর্জাতিক

ভারত সফর

প্রথমবারের মত নিজের গাড়িতে চড়ছেন না মার্কিন প্রেসিডেন্ট !

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪৩৭ ঘণ্টা, জানুয়ারি ১৯, ২০১৫
প্রথমবারের মত নিজের গাড়িতে চড়ছেন না মার্কিন প্রেসিডেন্ট ! বারাক ওবামা ও নরেন্দ্র মোদী

ঢাকা: ২৬ জানুয়ারি ভারতের প্রজাতন্ত্র দিবসের অনুষ্ঠানে উপস্থিত থাকবেন মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামা। তবে মার্কিন প্রেসিডেন্ট হিসেবে ওই অনুষ্ঠানে নজিরবিহীন নজির গড়তে যাচ্ছেন তিনি।

কোনো মার্কিন প্রেসিডেন্ট হিসেবে প্রথমবারের মত নিজের সুরক্ষিত লিমোজিন ‘বিস্ট’ গাড়িতে চড়ছেন না তিনি।   ২৬ জানুয়ারি দিল্লির রাজপথে প্রজাতন্ত্র দিবস অনুষ্ঠানের মূল মঞ্চে ভারতীয় প্রেসিডেন্ট প্রণব মুখার্জির গাড়িতে চড়ে উপস্থিত হচ্ছেন ওবামা। এমনটাই জানিয়েছে ভারতীয় সংবাদমাধ্যম। যদিও ভারত কিংবা যুক্তরাষ্ট্রের পক্ষে অানুষ্ঠানিকভাবে এ ব্যাপারে কিছু বলা হয়নি।

ভারতের প্রজাতন্ত্র দিবসের অনুষ্ঠানে এবারই উপস্থিত থাকবেন কোনো মার্কিন প্রেসিডেন্ট। ওবামার ভারত সফর উপলক্ষ্যে তাই সাজ সাজ রব পড়ে গেছে ভারতে। দিল্লিকে পরিণত করা হয়েছে দুর্গম দুর্গে।

ওবামার নিরাপত্তায় ভারত সরকার গ্রহণ করেছে সাত স্তরের নিরাপত্তা। প্রজাতন্ত্র দিবসের মূল প্যারেড চত্বর দিল্লির ঐতিহাসিক ‘রাজপথ’ এর চারপাশকে ‘নো ফ্লাই জোন’ ঘোষণা করা হয়েছে। সেখানে বসানো হচ্ছে বিমানবিধ্বংসী কামান। এছাড়া কুচকাওয়াজের সময় ‘রাজপথ’ এলাকার চারপাশে প্রহরায় থাকবে ভারতীয় বিমানবাহিনীর জঙ্গি বিমান ও হেলিকপ্টার গানশিপ।

নিরাপত্তার অংশ হিসেবে দিল্লির হোটেল, গেস্ট হাউস ও ঝুঁকিপূর্ণ এলাকায় তল্লাশি চালাচ্ছে কনসিল্ড অ্যান্টি-টেরোরিস্ট (ক্যাট) বাহিনী।

ভারতে অবস্থানকালে ওবামা দিল্লির আইটিসি মৌর্য্য হোটেলে অবস্থান করবেন। এক সপ্তাহ আগে থেকেই এই হোটেল ও সংলগ্ন এলাকার দায়িত্ব নিজেদের হাতে তুলে নিয়েছে মার্কিন সিক্রেট সার্ভিস এবং অন্যান্য গোয়েন্দা সংস্থার সদস্যরা।

প্রজাতন্ত্র দিবস উপলক্ষ্যে দিল্লিতে সতর্ক অবস্থায় রাখা হয়েছে ৮০ হাজার পুলিশকে। এছাড়া মোতায়েন করা হয়েছে অতিরিক্ত ২০ হাজার আর্মড পুলিশ। পাশাপাশি হরিয়ানা, পাঞ্জাব ও পার্শ্ববতী ‍অন্য রাজ্যগুলো থেকেও আনা হয়েছে অতিরিক্ত সশস্ত্র পুলিশ। দিল্লির আকাশ পথের নিরাপত্তায় বসানো হচ্ছে বিশেষ ধরনের রাডার।

আগামী ২৫ জানুয়ারি স্ত্রী মিশেল ওবামাকে নিয়ে তিনদিনের ভারত সফরে দিল্লি পৌঁছাবেন প্রেসিডেন্ট ওবামা।   ২৬ জানুয়ারি রাজপথে প্রজাতন্ত্র দিবসের কুচকাওয়াজে ভারতের প্রেসিডেন্ট প্রণব মুখার্জী এবং প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর সঙ্গে একই মঞ্চে দাঁড়িয়ে সালাম গ্রহণ করবেন তিনি।

বাংলাদেশ সময়: ১৩৩৪ ঘণ্টা, জানুয়ারি ১৯, ২০১৫

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।