ঢাকা, শনিবার, ১৪ বৈশাখ ১৪৩১, ২৭ এপ্রিল ২০২৪, ১৭ শাওয়াল ১৪৪৫

আন্তর্জাতিক

জাপানের কাছে ২০০ মিলিয়ন ডলার চায় আইএস

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭০৯ ঘণ্টা, জানুয়ারি ২০, ২০১৫
জাপানের কাছে ২০০ মিলিয়ন ডলার চায় আইএস ছবি: সংগৃহীত

ঢাকা: এবার বন্দি দুই জাপানি নাগরিককে শিরশ্ছেদের হুমকি দিয়েছে ইসলামিক স্টেট (আইএস)। জাপানের প্রধানমন্ত্রী ৭২ ঘণ্টার মধ্যে ২০০ মিলিয়ন মার্কিন ডলার না দিলে তাদের শিরশ্ছেদ করা হবে।



সম্প্রতি অনলাইনে প্রকাশিত এক ভিডিও’তে দেখা যায়, আইএসের শিরশ্ছেদকারী জিহাদি জন দুর্গম মরুভূমিতে ছুরি দিয়ে দাঁড়িয়ে আছেন। তার দুই পাশে দুই জাপানিজ। এসময় ব্রিটিশ উচ্চারণে ইংরেজিতে তিনি ২০০ মিলিয়ন ডলার দাবি করেন। নতুবা দুইজনকেই হত্যার হুমকি দেন।  

 এদিকে জাপানের প্রধানমন্ত্রী শিনজো আবে আইএসের হুমকিকে ‘ক্ষমার অযোগ্য’ অপরাধ বলে মন্তব্য করেছেন। মধ্যপ্রাচ্যে সফররত আবে মঙ্গলবার জেরুজালেমে বলেন, ক্ষমার অযোগ্য এমন ঘটনার তীব্র নিন্দা জানাই।

ভিডিও প্রকাশের দুই দিন আগেই আবে বেসামরিক খাতে আইএসের বিরুদ্ধে যুদ্ধরত ইরাক ও সিরিয়াকে ২০০ মিলিয়ন মার্কিন ডলার দেওয়ার প্রতিশ্রুতি দেন।

আবে বন্দি দুই জাপানি কেনজি গোতো জোগো ও হারুনা জুকাওয়ার আশু মুক্তি দাবি করেন।

পেশায় মুক্ত সাংবাদিক গোতো গত বছর সিরিয়া যুদ্ধ নিয়ে রিপোর্ট করতে গেলে আইএসের হাতে আটক হন। জুকাওয়াকেও একই বছর আটক করা হয়।

এর আগে একাধিক ব্রিটিশ ও মার্কিন নাগরিকের শিরশ্ছেদ করে আলোচনায় আসে আইএস।

বাংলাদেশ সময়: ১৭০০ ঘণ্টা, জানুয়ারি ২০, ২০১৫

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।