ঢাকা, রবিবার, ১৫ বৈশাখ ১৪৩১, ২৮ এপ্রিল ২০২৪, ১৮ শাওয়াল ১৪৪৫

আন্তর্জাতিক

প্রশান্ত মহাসাগরে অগ্ন্যুৎপাতে জাগলো নতুন দ্বীপ

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭১২ ঘণ্টা, জানুয়ারি ২১, ২০১৫
প্রশান্ত মহাসাগরে অগ্ন্যুৎপাতে জাগলো নতুন দ্বীপ

ঢাকা: প্রশান্ত মহাসাগরের দ্বীপরাষ্ট্র টোঙ্গায় আগ্নেয়গিরির অগ্ন্যুৎপাতে নতুন করে একটি দ্বীপ জেগেছে। আবার দ্বীপটি তলিয়ে যেতে পারে বলেও আশঙ্কা করা হচ্ছে।



প্রশান্ত মহাসাগরের আরেক দ্বীপরাষ্ট্র নিউজিল্যান্ডের আগ্নেয়গিরি বিশেষজ্ঞদের উদ্ধৃত করে আন্তর্জাতিক সংবাদ মাধ্যমগুলো বুধবার (২১ জানুয়ারি) এ খবর জানিয়েছে।

কিউই ভূতত্ত্ব-ভূপ্রকৃতি ও পরমাণু বিজ্ঞান বিষয়ক সংস্থা জিএনএস’র নিকো ফোর্নিয়ার নামে একজন বিশেষজ্ঞ বলেন, গত শনিবার (১৭ জানুয়ারি) তিনি নতুন জেগে ওঠা দ্বীপটি খুব কাছ থেকে দেখে এসেছেন। প্রায় এক কিলোমিটার দূর থেকে দেখে তিনি নিশ্চিত হয়েছেন সেটি অগ্ন্যুৎপাতে জেগে ওঠা নতুন দ্বীপ।

প্রায় মাসখানেক ধরে টোঙ্গার রাজধানী নুকু’আলোফার ৬৫ কিলোমিটার উত্তর-পশ্চিমাঞ্চলে ওই আগ্নেয়গিরি লাভা ছড়াচ্ছে। এর অগ্ন্যুৎপাতে গত সপ্তাহে ওই অঞ্চলের ওপর দিয়ে উড়োজাহাজ চলাচলেও বিঘ্ন হয়।

ফোর্নিয়ার বলেন, মূলত আগ্নেয়গিরি থেকে উদগীরণ হওয়া একধরনের পাথরখণ্ডের জমাটে দ্বীপটি জেগেছে। আকারে এটি প্রায় ১ দশমিক ৮ কিলোমিটার লম্বা এবং দেড় কিলোমিটার চওড়া। সমুদ্র পৃষ্ঠ থেকে প্রায় ১০০ মিটার পর্যন্ত জেগেছে দ্বীপটি।

আগ্নেয়গিরি বিশেষজ্ঞ ফোর্নিয়ার বলেন, আগ্নেয়গিরিটির উৎপাত বন্ধ হয়ে গেলে দ্বীপটির মহাসাগরের গহ্বরে তলিয়ে যেতে কয়েক মাসের বেশি সময় লাগবে না। তবে, এটি টিকতে হলে এতে আগ্নেয়গিরির আরও বেশি লাভা ছড়াতে হবে এবং আরও শক্ত কিছু জমাট বাঁধতে হবে।

বাংলাদেশ সময়: ১৭১১ ঘণ্টা, জানুয়ারি ২১, ২০১৫

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।