ঢাকা, রবিবার, ১৫ বৈশাখ ১৪৩১, ২৮ এপ্রিল ২০২৪, ১৮ শাওয়াল ১৪৪৫

আন্তর্জাতিক

ইয়েমেনে ক্ষমতার ভাগ চায় হুথি বিদ্রোহীরা

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮০৪ ঘণ্টা, জানুয়ারি ২১, ২০১৫
ইয়েমেনে ক্ষমতার ভাগ চায় হুথি বিদ্রোহীরা সংগৃহীত

ঢাকা: ইয়েমেনের শিয়াপন্থি হুথি বিদ্রোহীরা দেশটির প্রেসিডেন্ট ও প্রধানমন্ত্রীর বাসভবন নিয়ন্ত্রণে নেওয়ার পর রাষ্ট্র পরিচালনায় ক্ষমতার ভাগ দেওয়ার দাবি জানিয়েছে। কয়েক মাসের রাজনৈতিক অস্থিরতার চূড়ান্ত পর্যায়ে এসে বিদ্রোহী গোষ্ঠীটি সরকারের সঙ্গে প্রতি এ দাবি জানালো।



প্রেসিডেন্ট আবদ-রাব্বু মনসুর হাদীর বিরুদ্ধে ‘জনতার চাহিদা পূরণে ব্যর্থতার’ অভিযোগ তুলে হুথি বিদ্রোহীদের নেতা আবদেল-মালিক আল-হুথি বলেন, ক্ষমতা ভাগাভাগি সংক্রান্ত যে শান্তি ও জাতীয় অংশীদারিত্ব চুক্তি (পিএনপিএ) স্বাক্ষরিত হয়েছে সেটা বাস্তবায়নে বাধা দিয়েছেন তিনি। এখন প্রেসিডেন্টকেই এই চুক্তি বাস্তবায়নে উদ্যোগ নিতে হবে।

গত সেপ্টেম্বরে রাজধানী সানা দখলের পর ক্ষমতা ভাগাভাগি সংক্রান্ত এ চুক্তি স্বাক্ষরে সরকারকে বাধ্য করে হুথি বিদ্রোহীরা।

হুথি বিদ্রোহীদের পলিটব্যুরোর সদস্য মোহাম্মদ আল-বুখাইতি বলেন, প্রেসিডেন্ট হাদী এখনও তার বাসভবনে আছে। কোনো সমস্যা নেই, তিনি তার বাসভবন ত্যাগ করতে পারেন।

প্রত্যক্ষদর্শীরা জানান, রাজধানীর মধ্যবর্তী এলাকায় অবস্থিত প্রেসিডেন্টের ব্যক্তিগত বাসভবনে তার নিরাপত্তারক্ষীদের পরিবর্তে বুধবারও (২১ জানুয়ারি) হুথি বিদ্রোহীদের অবস্থান নিতে দেখা গেছে।

তারা জানান, প্রেসিডেন্টের বাসভবনের সবগুলো প্রবেশপথও বন্ধ থাকতে দেখা গেছে। এছাড়া, বাসভবনের ভেতরে কোনো নিরাপত্তারক্ষী অাছেন-এমন কোনো লক্ষণও দেখা যাচ্ছে না। বরং মঙ্গলবার (২০ জানুয়ারি) বিদ্রোহী ও প্রেসিডেন্টের নিরাপত্তারক্ষীদের সঙ্গে সংঘর্ষের দাগ লেগে আছে পুরো প্রেসিডেন্ট ভবন এলাকায়।

প্রেসিডেন্টের বাসভবনের একজন দায়িত্বশীল কর্মকর্তা সংবাদমাধ্যমকে বলেন, মঙ্গলবার রাতের সংঘর্ষে হাদীর কোনো ক্ষতি হয়নি। তাকে সম্ভবত গৃহবন্দি করে রাখা হয়েছে।

হুথি বিদ্রোহীদের এ দাবির পরিপ্রেক্ষিতে এখনও কোনো প্রতিক্রিয়া জানায়নি প্রেসিডেন্ট ভবন বা সরকারপক্ষ।

বাংলাদেশ সময়: ১৭৫৭ ঘণ্টা, জানুয়ারি ২১, ২০১৫

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।