ঢাকা, রবিবার, ১৫ বৈশাখ ১৪৩১, ২৮ এপ্রিল ২০২৪, ১৮ শাওয়াল ১৪৪৫

আন্তর্জাতিক

সিরিয়ায় সরকারি বিমান হামলায় নিহত ৪৩

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯০১ ঘণ্টা, জানুয়ারি ২১, ২০১৫
সিরিয়ায় সরকারি বিমান হামলায় নিহত ৪৩ সংগৃহীত

ঢাকা: সিরিয়ার উত্তর-পূর্বাঞ্চলে ‍ইসলামিক স্টেট (আইএস) জঙ্গি গোষ্ঠীর স্থাপনা লক্ষ্য করে সরকারি বিমান বাহিনীর হামলায় অন্তত ৪৩ বেসামরিক লোক নিহত হয়েছে। ‍আহত হয়েছে আরও দেড়শতাধিক মানুষ।



ব্রিটেনভিত্তিক সিরিয়ার মানবাধিকার পর্যবেক্ষক সংস্থাকে (এসওএইচআর) উদ্ধৃত করে আন্তর্জাতিক সংবাদ মাধ্যমগুলো বুধবার (৪ জানুয়ারি) এ খবর জানিয়েছে।

এসওএইচআর জানায়, মঙ্গলবার (২০ জানুয়ারি) উত্তর-পূর্বাঞ্চলের আইএস নিয়ন্ত্রিত তাল হামিস এলাকার একটি পশুর হাট লক্ষ্য করে বিমান বাহিনী বোমা হামলা চালালে ব্যাপক হতাহতের ঘটনা ঘটে। প্রথমে ২৭ জনের মৃত্যুর খবর পাওয়া গেলেও পরে এর সংখ্যা বেড়ে দাঁড়ায় ৪৩-এ।

হাসাকেহ প্রদেশের তাল হামিস আগে কুর্দি মিলিশিয়া এবং সরকারি বাহিনীর নিয়ন্ত্রণে থাকলেও সাম্প্রতিককালে এর বেশ কিছু এলাকা দখলে নিয়েছে আইএস।

এসওএইচআর নিহতদের বেসামরিক দাবি করলেও সিরিয়ার রাষ্ট্রীয় সংবাদ মাধ্যম আল-ওয়াতান বলেছে, তাল হামিসের দক্ষিণাঞ্চলে সরকারি বাহিনীর ওই অভিযানে কয়েক ডজন ‘আইএস জঙ্গি’ নিহত হয়েছে।

আল-ওয়াতান আরও দাবি করেছে, জঙ্গিরা তেল চোরাচালানের জন্য পশুর হাটটিকে ঘাঁটি হিসেবে ব্যবহার করছিল।

পশ্চিমা সংবাদ মাধ্যমগুলোর মতে, সিরিয়ার পূর্বাঞ্চলের অনেক তেল ক্ষেত্র আইএস জঙ্গিদের নিয়ন্ত্রণে। অবশ্য, জঙ্গিদের হটিয়ে দিতে ইরাকের পাশাপাশি সিরিয়ায়ও সম্প্রতি অভিযান শুরু করেছে যুক্তরাষ্ট্রের নেতৃত্বাধীন পশ্চিমা বিমান বাহিনী।

বাংলাদেশ সময়: ১৮৫৭ ঘণ্টা, জানুয়ারি ২১, ২০১৫

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।