ঢাকা, রবিবার, ১৫ বৈশাখ ১৪৩১, ২৮ এপ্রিল ২০২৪, ১৮ শাওয়াল ১৪৪৫

আন্তর্জাতিক

আইএসের সঙ্গে যোগাযোগ করতে চায় জাপান

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৪৩৯ ঘণ্টা, জানুয়ারি ২২, ২০১৫
আইএসের সঙ্গে যোগাযোগ করতে চায় জাপান ছবি: সংগৃহীত

ঢাকা: ইসলামিক স্টেটের (আইএস) হাতে মুক্তিপণের দাবিতে আটক দুই জাপানি নাগরিকের মুক্তির জন্য আইএস জঙ্গিদের সঙ্গে যোগাযোগ করতে চায় ‍জাপান সরকার।

বুধবার জাপান সরকারের শীর্ষ পর্যায় থেকে এ বিষয়ে আইএসের সঙ্গে কথা বলতে আগ্রহ প্রকাশ করা হয়।

খবর: সিএনএনের।

এর আগে ‍আটক দুই জাপানি কেনজি গোতো জোগো ও হারুনা জুকাওয়ার মুক্তিপণ হিসেবে বুধবার এক ভিডিওবার্তায় ২০০ মিলিয়ন ডলার দাবি করে আইএস। না হলে তাদের শিরশ্ছেদের হুমকি দেওয়া হয়।

এদিকে, জাপানের চিফ কেবিনেট সেক্রেটারি ইয়োশিহিদে সুগা বলেছেন, তার সরকার ৭২ ঘণ্টার সময়সীমা হিসাবে রেখেছে। শুক্রবার স্থানীয় সময় ১২টা ৫০ মিনিটে ওই সময়সীমা শেষ হবে।

সে পর্যন্ত সরকার দুই নাগরিককে রক্ষায় চেষ্টা করবে জানিয়ে সুগা জানান, সরকার অন্য কোনো দেশের সরকার, স্থানীয়ে কোনো গোত্র বা তৃতীয় পক্ষের কারো মাধ্যমে আইএসের সঙ্গে যোগাযোগের সর্বোচ্চ চেষ্টা করবে।

কিন্তু জাপান আইএসের চাহিদা মাফিক ২০০ মিলিয়ন ডলার মুক্তিপণ দেবে কিনা সুগা সে সম্পর্কে কিছু বলেননি।

সুগা আইএসের প্রতি ‍দুই জাপানির কোনো ক্ষতি না করে তাদের দ্রুত মুক্তি দেওয়ার দাবি জানান।

এর আগে ‍জাপানের প্রধানমন্ত্রী শিনজো আবে বেসামরিক খাতে আইএসের বিরুদ্ধে যুদ্ধরত ইরাক ও সিরিয়াকে ২০০ মিলিয়ন মার্কিন ডলার দেওয়ার প্রতিশ্রুতি দেন। ভিডিওবার্তায় আবের এ ঘোষণার নিন্দা জানিয়েছে আইএস।

বাংলাদেশ সময়: ০৪৩৪ ঘণ্টা, জানুয়ারি ২২, ২০১৫

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।