ঢাকা, রবিবার, ১৫ বৈশাখ ১৪৩১, ২৮ এপ্রিল ২০২৪, ১৮ শাওয়াল ১৪৪৫

আন্তর্জাতিক

ইয়েমেন সরকার ও হুথি বিদ্রোহীদের মধ্যে চুক্তি

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৫২৮ ঘণ্টা, জানুয়ারি ২২, ২০১৫
ইয়েমেন সরকার ও হুথি বিদ্রোহীদের মধ্যে চুক্তি ছবি: সংগৃহীত

ঢাকা: ক্ষমতা ভাগাভাগির শর্তে অবশেষে ইয়েমেন সরকার ও হুথি বিদ্রোহীদের মধ্যে একটি সাময়িক চুক্তি হয়েছে।

বুধবার বিদ্রোহী যোদ্ধাদের কাছে কার্যত অবরুদ্ধ থাকা প্রেসিডেন্ট আবদ-রাব্বু মনুসর হাদী ও হুথি বিদ্রোহীদের মধ্যে এ চুক্তি হয়।

খবর: সিএনএন ও আল-জাজিরার।

চুক্তি অনুযায়ী সানার প্রেসিডেন্ট প্রাসাদ, প্রধানমন্ত্রী ভবন ও প্রেসিডেন্টের ব্যক্তিগত কম্পাউন্ড থেকে হুথি যোদ্ধাদের সরিয়ে নিতে সম্মত হয় শিয়াপন্থি মিলিশিয়া বিদ্রোহীরা।

এছাড়া প্রেসিডেন্টের চিফ অব স্টাফদেরও মুক্তি দিতে সম্মত হয় তারা।

তবে এ জন্য নতুন করে সংবিধান সংশোধনীর মাধ্যমে হুথিদের আরো বেশি রাজনৈতিক ক্ষমতা প্রদানের সিদ্ধান্ত হয়।

তবে এ চুক্তিতে অনেক কিছুই পরিষ্কার নয়। এর মাধ্যমে যে নতুন সংবিধান তা কেমন হবে, চুক্তি অনুযায়ী প্রেসিডেন্ট ও হুথিদের হাতে কি কি ক্ষমতা থাকবে তারও অনেক কিছুর জবাব নেই চুক্তিতে।

প্রেসিডেন্ট হাদীর ঘনিষ্ঠ এক শীর্ষ কর্মকর্তা জানান, প্রেসিডেন্ট বিদ্রোহীদের এক কর্মকর্তার সঙ্গে সাক্ষাৎ করেছেন।

বুধবার সন্ধ্যায় প্রেসিডেন্ট হাদী ঘোষণা দেন, হুথিদের রাষ্ট্রের সব প্রতিষ্ঠানের পদে ভূমিকা রাখার অধিকার আছে। এজন্য তাদের মধ্যকার পার্থক্য দূর করতে  সংবিধান সংশোধনীর ব্যবস্থা করা হবে।

প্রেসিডেন্ট বিবৃতিতে বলেন, খসড়া সংবিধানে সংশোধনী, পরিমার্জন, বিয়োজন ও সংযোজন রয়েছে। সব পক্ষের সম্মতির পরই সরকার ও সব রাষ্ট্রীয় প্রতিষ্ঠান কাজ শুরু করবে।

এরআগে দুইদিনের যুদ্ধ শেষে মঙ্গলবার প্রেসিডেন্ট ভবনের দখল নেয় হুথি যোদ্ধারা। এ সময় তারা প্রেডিডেন্টকে ভবনে অবরুদ্ধ করে প্রাসাদের নিয়ন্ত্রণ নেয়।

বাংলাদেশ সময়: ০৫২৫ ঘণ্টা, জানুয়ারি ২২, ২০১৫

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।