ঢাকা, রবিবার, ২৮ বৈশাখ ১৪৩১, ১২ মে ২০২৪, ০৩ জিলকদ ১৪৪৫

আন্তর্জাতিক

মে মাসে চীন যাচ্ছেন মোদী

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫৫৮ ঘণ্টা, ফেব্রুয়ারি ১, ২০১৫
মে মাসে চীন যাচ্ছেন মোদী ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী

ঢাকা: আসন্ন মে মাসে চীন সফরে যাচ্ছেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। বেইজিং সফরররত ভারতের পররাষ্ট্রমন্ত্রী সুষমা স্বরাজ রোববার এ কথা জানান।



সোমবার চীনের রাজধানী বেইজিংয়ে রাশিয়া-ইন্ডিয়া-চীন ত্রিপক্ষীয় বৈঠকে যোগ দিতে বর্তমানে বেইজিংয়ে অবস্থান করছেন সুষমা।

যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট বারাক ওবামার ভারত সফরের এক সপ্তাহের মধ্যেই সুষমা স্বরাজের এই চীন সফর বিশেষভাবে তাৎপর্যপূর্ণ বলে মনে করছেন বিশ্লেষকেরা।

শনিবার (৩১ জানুয়ারি) চীনে পৌঁছানো ভারতের পররাষ্ট্রমন্ত্রী চীন ও ভারতের দ্বিপক্ষীয় সম্পর্ক উন্নয়নে ছয়টি প্রস্তাব করেছেন।
 
বেইজিং এ সাংবাদিকদের সাথে মতবিনিময়কালে সুষমা স্বরাজ দু’দেশের সম্পর্ক উন্নয়নে এ প্রস্তাবসমূহ অনুসরণ করা উচিৎ বলেও মতামত ব্যক্ত করেন।

প্রস্তাবনাগুলো হলো, বাস্তবায়নযোগ্য উদ্যোগ, দ্বিপক্ষীয় সম্পর্কের সম্প্রসারণ, সাধারণ ঐক্যমত্য, আঞ্চলিক ও বৈশ্বিক স্বার্থে সহযোগিতা, সহযোগিতার পরিবেশ সৃষ্টিতে নতুন অঞ্চলের উন্নয়ন, কৌশলগত যোগাযোগ এবং এশিয়ার উন্নয়নে উদ্যোগ যথাযথভাবে বাস্তবায়ন।

এছাড়াও তার সরকার দু’দেশের সম্পর্ক উন্নয়নে বিশেষ তৎপর রয়েছে বলেও জানান তিনি।

সুষমা স্বরাজ আরো বলেন, আমরা চীনা কোম্পানিগুলোর জন্য বিনিয়োগবান্ধব পরিবেশ তৈরি করবো। আশা করি চীনের সরকারও ভারতের কোম্পানিগুলোর ক্ষেত্রে একই রকম সিদ্ধান্ত নেবে।

প্রতিরক্ষা বিষয়ে বলতে গিয়ে সুষমা বলেন, দু’দেশের প্রতিরক্ষা সম্পর্কের ক্ষেত্রে উল্লেখযোগ্য উন্নয়ন হয়েছে। এছাড়াও দুই দেশের মধ্যে প্রতিরক্ষা চুক্তির বিষয়েও প্রয়োজনীয় অগ্রগতি ঘটেছে।
 
বাংলাদেশ সময়: ১৫৫৯ ঘণ্টা, ফেব্রুয়ারি ০১, ২০১৫

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।